রাজশাহীতে নদী রক্ষায় কার্যকর পদক্ষেপ অত্যন্ত জরুরী

নিজস্ব প্রতিবেদক: ভারতের ফারাক্কা বাঁধ চালু হওয়ার পর রাজশাহী তথা উত্তরাঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা মূল পদ্মা নদীর শাখা প্রশাখা, যা একেক অঞ্চলে একেক নামে পরিচিত তা শুকিয়ে অনেকটা বিলীন হয়ে করো করো দখলে চলে গেছে। যা বোঝার উপায় নেই যে এখানে ৪০/৫০ বছর পূর্বে কোন নদী ছিল।
অতি সম্প্রতি রাজশাহী অঞ্চলের নদ-নদী, খাল-বিল রক্ষার দাবি ক্রমেই জোরালো হয়ে উঠছে। আনুষ্ঠানিকভাবে এক সময়ের কীর্তিনাশা পদ্মা বাঁচাতে সুনির্দিষ্ট সুপারিশ তুলে ধরা হয়েছে। এক আলোচনা সভায় অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে কার্যকর পদক্ষেপ না থাকার অভিযোগ করে বলা হয়, আইনে নদীর মূল স্রোতের কেন্দ্রীয় স্থল থেকে বালু উত্তোলনের কথা থাকলেও তা লঙ্ঘন করে নদীর তীর থেকে অবাধে বালু তোলা হচ্ছে। ফলে নদীর স্বাভাবিক গতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তীর ভাঙছে। জনপদ বিলীন হচ্ছে।
সভা থেকে রাজশাহী অঞ্চলের নদী, জলাশয় রক্ষায় সরকারের কাছে ১৩ দফা সুপারিশ তুলে ধরা হয়েছে। এর মধ্যে পদ্মা নদীর বালু উত্তোলনে নীতিমালা প্রণয়নসহ সরকারি-বেসরকারি অবৈধ স্থাপনা উচ্ছেদ, পদ্মার শাখা নদীগুলোকে উদ্ধার করা, রাজশাহী শহর রক্ষা বাঁধের ১৯টি স্লুইচ গেট সচল করে শহরের মধ্য দিয়ে একসময় প্রবাহিত নদীগুলো দখলমুক্ত করা, শহরের পানি বারনই নদীতে পড়ার বাধা দূর করা, নারদ নদ ও বৈরাগী পুনরায় সংস্কার এবং চিনারকুপ নদী খনন করে পদ্মার সাথে সংযোগ স্থাপন, শহরের তরল বর্জ্য পরিশোধনাগার স্থাপনে ভুগরইল ও মতিয়ার বিলকে ব্যবহারের দাবি অন্যতম।
এ ছাড়া নদীর প্রতি বৈরী আরচণের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে পদ্মার মূল প্রবাহ সারা বছর জীবন্ত রাখা ও ১৯৯৭ সালে জাতিসংঘ প্রণীত আন্তর্জাতিক পানি বিষয়ক সনদে স্বাক্ষরের দাবিও জানানো হয়েছে। পদ্মায় শুষ্ক ও ভরা মৌসুমে প্রতিদিন কি পরিমাণ পানি প্রবাহিত হয় তার হিসাব জনসম্মুখে প্রকাশের মাধ্যমে ফারাক্কা বাঁধের প্রতিক্রিয়া জানাবার কথাও উঠেছে সেখানে।
অস্বীকার করার উপায় নেই এসব দাবির প্রতিটিই গুরুত্বপূর্ণ। নদী রক্ষা করা না গেলে নদীমাতৃক বাংলাদেশ রক্ষা যে কঠিন হয়ে উঠবে সে কথা বলার অপেক্ষা রাখে না। তাই নদী রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জাতীয় স্বার্থেই আরও জোরালো হওয়া দরকার। এ ক্ষেত্রে ওর্য়াকার্স পাটি রাজশাহী মহানগর এগিয়ে আসলেও অন্যান্য দলের এই বিষয়ে কোন সক্রিয় অবস্থান নেই। তাই রাজশাহী তথা উত্তরাঞ্চলের আপামর জনসাধারণ, দল-মত নির্বিশেষে সবারই এগিয়ে আসা জরুরি বলে মনে করে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো: মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.