রাজশাহীতে তামাক বিরোধী সেমিনার অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি: ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় বিভাগীয় পর্যায়ে তামাক বিরোধী সেমিনার আজ মঙ্গলবার (২১ মার্চ) রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। স্বাস্থ্য সেবা বিভাগের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল এবং রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয় যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্, এনডিসি। অতিরিক্তি বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) ড. মোঃ মোকসেদ আলী মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
প্যানেল আলোচক হিসেবে আলোচনা করেন স্বাস্থ্যের বিভাগীয় পরিচালক ডাঃ মোঃ হাবিবুল আহসান তালুকদার এবং রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মুহাম্মদ সাইফুল ইসলাম। মুখ্য আলোচক হিসেবে বক্তৃতা করেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খন্দকার।
সেমিনারে জানানো হয়, করোনায় তিন বছরে বাংলাদেশে যত মানুষ মারা গেছে তামাক সেবনে শুধু এক বছরেই তার পাঁচ গুণ বেশি মানুষ মারা যাচ্ছে। তামাক ও তামাকজাত দ্রব্য থেকে সরকার যে রাজস্ব আহরণ করে সরকারের তামাকজনিত চিকিৎসা ব্যয় তার চেয়ে অনেক বেশি।
ধূমপানকে মাদকের প্রবেশ পথ উল্লেখ করে সেমিনারে বক্তাগণ ধূমপান ও তামাক জাতীয় দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনের কঠোর প্রয়োগ, তামাক চাষিদেরকে বিকল্প লাভজনক ফসল চাষে উৎসাহিত করা, শিক্ষা প্রতিষ্ঠানে ধূমপান বিরোধী প্রচারণা বৃদ্ধি, পাবলিক প্লেসে ধূমপানের জন্য এলাকা সংরক্ষণ বাতিলসহ নানা সুপারিশ পেশ করেন।
সেমিনারে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের দপ্তর প্রধান, ধর্মীয় নেতৃবৃন্দ ও সাংবাদিকবৃন্দ সেমিনারে অংশগ্রহণ করেন।
সংবাদ প্রেরক স্বা/-জনসংযোগ কর্মকর্তা, পিআইডি, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.