রাজশাহীতে জাতীয় ভোটার দিবস পালিত

পিআইডি প্রতিবেদক: “ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ রাজশাহীতে যথাযথ মর্যাদায় জাতীয় ভোটার দিবস-২০২০ পালিত হয়।

এ উপলক্ষে রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহীদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে শহীদ এএইচএম কামারুজ্জামান মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার ড. আব্দুল মান্নান সভাপতিত্ব করেন।

রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম প্রধান আলোচক হিসেবে পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে জাতীয় ভোটার দিবসের গুরুত্ব তুলে ধরেন। এতে নির্বাচন কমিশনের লক্ষ্য ও উদ্দেশ্য, ভোটার হওয়ার যোগ্যতা, জাতীয় পরিচয়পত্রের গুরুত্ব, ভুল সংশোধনের উপায় ইত্যাদি বিষয় গুরুত্ব পায়।

এছাড়াও তিনি বলেন, গণতান্ত্রিক ব্যবস্থাকে সুদৃঢ় করতে নির্ভুল ভোটার তালিকা একান্ত প্রয়োজন। এক্ষেত্রে সকলের সহযোগিতা কাম্য। পূর্বে ভোটার হওয়ার জন্য ৪৬ ধরনের তথ্য দিতে হতো। এখন এতো বেশি তথ্যের প্রয়োজন হয় না। স্মার্ট কার্ডে ২৬ ধরনের নিরাপত্তা ব্যবস্থা আছে। এই কার্ডের মাধ্যমে ভিসা ছাড়াই বিদেশ ভ্রমন করা যাবে। জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধনের জন্য নির্বাচন অফিসে গিয়ে ফরম পূরণের পাশাপাশি অনলাইনেও ফরম পূরণ করে আবেদন করা যায়। এই কার্যক্রমগুলো বাংলাদেশ যে ডিজিটাল হচ্ছে তার পরিচয় বহন করে।

জাতীয় ভোটার দিবস উপলক্ষে আজ বিশেষ সেবার আওতায় প্রকাশিত ভোটার তালিকায় যাদের নাম অন্তর্ভূক্ত হয়েছে, তাদের কয়েক জনের হাতে জাতীয় পরিচয়পত্র তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে সভাপতি বলেন, ১৯৯৫ সালে প্রথম জাতীয় পরিচয়পত্র তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়। এই জাতীয় পরিচয়পত্র এখন ডিজিটালাইজড করে স্মার্ট কার্ডে পরিণত করা হয়েছে।

অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসক কার্যালয়ের ডিডিএলজি পারভেজ রায়হান, অতিরিক্ত পুলিশ কমিশনার সুজায়েতুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার সুমন দে ও বাংলাদেশ আনসার রাজশাহী রেঞ্জের সহকারী পরিচালক এমরান হক বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। # (প্রেস বিজ্ঞপ্তি ) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.