রশিদদের হারিয়েও ইংলিশদের পানে তাকিয়ে অজিরা!

বিটিসি স্পোর্টস ডেস্ক: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে ওঠার মিশনে আফগানিস্তানের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে কষ্টার্জিত জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে আসলেও স্বস্তি নেই অজি শিবিরে।
কারণ, শনিবার সিডনিতে হতে যাওয়া ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচের পানে চেয়ে থাকতে হবে স্বাগতিকদের। ইংল্যান্ড যদি জিতে যায়, তাহলে সেমিফাইনালের আগেই বিদায় নিতে হবে বর্তমান চ্যাম্পিয়নদের।
নিজ দেশে অনুষ্ঠিত এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে খেলার ক্ষীণ আশাটুকু বাঁচিয়ে রাখতে আফগানদের বিপক্ষে অনেক হিসাব-নিকাশ মেলানোর কথা ছিল অস্ট্রেলিয়ার, ছিল বড় ব্যবধানে জয়ের বিষয়টাও।
কিন্তু ম্যাচ জয় ছাড়া আর কিছুই মেলাতে পারলো না তারা। আফগানিস্তানকে মাত্র ৪ রানে হারালেও সেমির স্বপ্ন প্রায় মিইয়ে গেছে স্বাগতিকদের। কাগজে-কলমে যতটুকুওবা টিকে আছে, সেটাও নির্ভর করছে ইংল্যান্ডের দাক্ষিণ্যের ওপর। শনিবার তারা লঙ্কানদের কাছে হারলেই কেবল সেমির টিকিট পাওয়া সম্ভব অস্ট্রেলিয়ার। 
শনিবার টেবিলের তিন দল নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পয়েন্ট যেহেতু সমান হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সেক্ষেত্রে অগ্রীমভাবে রান রেটই বিবেচ্য হয়ে দাঁড়িয়েছে দলগুলোর জন্য।
তাই শুক্রবার শীর্ষে থাকা নিউজিল্যান্ডকে রান রেটে পেছনে ফেলতে ১৮৫ রানে জিততে হতো অস্ট্রেলিয়ার। কিন্তু অজিরা ৮ উইকেটে করতে পারে কেবল ১৬৮ রান। তার পরও বোলিংয়ে সুযোগ ছিল, যদি আফগানদের ১০৬ বা তারও কম রানে আটকাতে পারে।
সেক্ষেত্রে আরেক ফেভারিট ইংল্যান্ডকেও রান রেটে ছাড়িয়ে যেতে পারতো ফিঞ্চ-ওয়ার্নাররা। কিন্তু সেটাও হয়নি। রশিদ খানের ব্যাটিং ঝড়ে আফগানরা শেষ পর্যন্ত জিততে না পারলেও অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে দিয়ে ৭ উইকেটে তুলে ফেলে ১৬৪ রান।
যার ফলে পাঁচ ম্যাচে নিউজিল্যান্ডের সমান ৭ পয়েন্ট পেলেও রান রেটে ইংল্যান্ডের থেকে অনেকটাই পিছিয়ে অজিরা। তাইতো তাদের এখন একটাই চাওয়া, আর সেটা হলো ইংল্যান্ডের পরাজয়। কেবল তাহলেই কিউয়িদের সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে সেমিতে খেলতে পারবেন ম্যাক্সওয়েলরা।
এদিন ৩২ বলে ৫৪ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হন এই মারকুটে। তার মতোই দর্শককের বিনোদন দেয়া আর শেষ দিকে উত্তেজনা সৃষ্টি করে ২৩ বলে ৪টি ছক্কা ও ৩টি চারের মারে ৪৮ রানের বিস্ফোরক ইনিংস খেলেও দলকে জেতাতে পারেননি অজেয় রশিদ খান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.