রক্ষণাত্মক কৌশলের কারণেই হেরেছে বাংলাদেশ

বিটিসি স্পোর্টস ডেস্ক: অতিরিক্ত রক্ষণাত্মক খেলার কারণেই, শেষ পর্যন্ত হাল ধরে রাখতে পারেনি বাংলাদেশ। এ কারণেই, এক গোল খাওয়ার পর ম্যাচে আর ফেরা সম্ভব হয়নি জামাল ভুঁইয়াদের। ভারতের বিপক্ষে ম্যাচ হারের পোষ্টমর্টেম করতে গিয়ে এ মন্তব্য করেছেন সাবেক অধিনায়ক আমিনুল হক।
তার মতে, জেমির অধীনে দলের উন্নতি হলেও, ছোট ছোট ভুল করার অভ্যাস থেকে এখনো সরে আসতে পারেনি ফুটবলাররা।

ইস্পাত কঠিন ডিফেন্সের সামনে প্রতিপক্ষ আক্রমণ করতে করতে ক্লান্ত হয়ে যাবে, আর সে সুযোগে শেষ দিকে এক গোল দিয়ে ম্যাচ জিতে যাবে বাংলাদেশ। ২০১৮ সাল থেকে এই এক কৌশলেই খেলে আসছে জামাল ভুঁইয়া বাহিনী। কখনো কখনো সাফল্য এসেছে এই পরিকল্পনায়, আবার কখনো হয়েছে ভরাডুবি।

আলোচনা-সমালোচনা হয়েছে বিস্তর, কিন্তু তাতে থোরাই কেয়ার করেছেন জেমি। বরং দিন দিন আরো বেশি রক্ষণাত্মক কৌশল সাজিয়েছেন তপু, তারিক, রহমতদের নিয়ে।

কিন্তু আফগানদের আটকে দেয়ার টোটকা কাজে আসেনি ভারতের বিপক্ষে। স্টিমাকের কাছে ধরাশায়ী হয়েছেন জেমি ডে। ভারতের গতিশীল আক্রমণাত্মক ফুটবলের সঙ্গে ক্রোয়াট কোচের কৌশলী সাবস্টিটিউশান বদলে দিয়েছে ম্যাচের হালহকিকত। ফলাফল জোড়া গোলের পরাজয়। দেশের মানুষ এতে হতাশ হলেও, ফলাফলে অবাক হননি সাবেক অধিনায়ক আমিনুল। বরং এই কৌশলে এরকম রেজাল্ট না কি পাওনাই ছিলো বাংলাদেশের।

জাতীয় দলের অধিনায়ক আমিনুল হক বলেন, অতিরিক্ত রক্ষণাত্মক কৌশল আমাদের জিততে দেয়নি। আমাদের ফুটবলাররা মনস্ত্বাত্বিক ভাবে পিছিয়ে ছিলো। তারা আক্রমণের চেয়ে গোল আটকানোতে ব্যস্ত ছিলো বেশি। এভাবে ম্যাচ জেতা যায় না। একই কৌশল সবার সাথে অ্যাপ্লাই করলে, সেটা ব্যাকফায়ার করবে এটাই স্বাভাবিক। বল পজেশনে ওরা আমাদের চেয়ে অনেক এগিয়ে ছিলো। ৩০ ভাগ বল পায়ে রেখে ম্যাচের ফলাফল পক্ষে আনার চিন্তা করাটা বোকামি।

তবে, এককভাবে কোচের সমালোচনা করাটাকে বুদ্ধিমানের কাজ বলে মনে করেন না জাতীয় দলের হয়ে ৫০টি ম্যাচ খেলা এ গোলরক্ষক। দীর্ঘদিন কোচ দলের সঙ্গে থাকায়, কিছু ইতিবাচক পরিবর্তন এসেছে বলে মানেন তিনিও। কিন্তু, ম্যাচে ফুটবলারদের ছোট ছোট ভুল করার অভ্যাসটা এখনো যায়নি বলেই এরকম হচ্ছে বলে মত তার।

আমিনুল বলেন, জেমির অধীনে দলটা কিন্তু একেবারে খারাপ করছিলোনা। অনেক কিছুতেই পরিবর্তন এসেছে। তবে, সমস্যাটা আমাদের মনস্ত্বত্বে। আমাদের ছেলেরা এখনো শেষ পর্যন্ত ম্যাচের টেম্পারমেন্ট ধরে রাখতে পারছেন না। ছোট ছোট ভুল হরহামেশাই করে যাচ্ছেন। বড় ম্যাচে এসব ভুল করলে, ম্যাচে ফেরা সম্ভব না।

ওমানের বিপক্ষে অতিরিক্ত রক্ষণাত্মক ফুটবল না খেলে ইতিবাচক চিন্তার পরামর্শ দিয়েছেন আমিনুল হক। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.