আমার পরিকল্পনা এবং সিদ্ধান্তে ভুল ছিলো না : জেমি ডে

বিটিসি স্পোর্টস ডেস্ক: পরিকল্পনায় ভুল নয়, মাঠে সুযোগ কাজে লাগাতে না পারায় হারতে হয়েছে বাংলাদেশকে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে এভাবেই নিজের পক্ষে সাফাই গাইলেন বাংলাদেশের কোচ জেমি ডে। পাশাপাশি, ভারতের মতো শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে হাফ চান্সগুলো থেকে গোল করতে না পারাটাকে শিষ্যদের ব্যর্থতা বলে মনে করেন ইংলিশ কোচ।
ভারতের বিপক্ষে একাদশ দেখেই বোঝা যাচ্ছিলো, কোন কৌশলে লড়তে যাচ্ছে বাংলাদেশ। আফগানিস্তানকে রুখে দেয়ার কৌশলটাকে ভারতের বিপক্ষেও কাজে লাগাতে চেয়েছিলেন জেমি। কিন্তু, মাঝ মাঠে সোহেল রানার অভাব শুরু থেকেই ভোগাচ্ছিলো লাল সবুজদের।

পরিবর্তে নামা মানিক মোল্লা, কিংবা মাশুক মিয়া জনিদের খেলা দেখতে মাঝে মাঝেই ধার করতে হয়েছে দূরবীক্ষণ যন্ত্র। জামাল ভুইয়াও ছিলেন নিজের ছায়া হয়ে। কিন্তু, এ সব কিছুতেই যতটা না ফুটবলারদের স্কিলের অভাব ছিলো, তার চেয়েও অনেক বেশি ছিলো কোচের কৌশলগত ভুল। যদিও, বিষয়টি মানতে চাননি জেমি ডে। বরং, দুষেছেন শিষ্যদের সুযোগ কাজে লাগাতে না পারাটাকে।

জাতীয় দলের কোচ বললেন, ভারত খুব ভালোভাবে আমাদের রিড করতে পেরেছিলো। তাদের রক্ষণ ভাঙা অনেক কঠিন ছিলো আজ। তারপরেও আমরা বেশ কয়েকটা সুযোগ পেয়েছিলাম, কিন্তু ফুটবলাররা সেগুলো কাজে লাগাতে পারেনি। আমরা যতবারই বল পেয়েছি, পায়ে রাখতে পারিনি।

আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত খেলা দলটা, এদিন ছিলো বেশ নিষ্প্রভ। প্রতিপক্ষ যখন ভারত তখন অতিরিক্ত চাপ নিয়ে ফেলাটাই শেষ পর্যন্ত কাল হলো জামাল-জিকোদের জন্য। সঙ্গে প্রস্তুতির ঘাটতিটাও ছিলো চোখে পড়ার মতো।

জেমি ডে বলেন, খেলোয়াড়রা ভালো খেলেছে। এই প্রস্তুতিতে এর চেয়ে বেশি আশা করা তাদের জন্য চাপ হয়ে যেত। আফগানিস্তান-ভারত এখানে ক্যাম্প করেছে। তাদের প্রস্তুতি আমাদের চেয়ে অনেক ভালো ছিলো। অন্যদিকে আমি সেরা দলটাই পাইনি। সলট লেকের ৫ জন ফুটবলার এখানে ছিলোনা।

১৫ জুন ওমানের বিপক্ষে শেষ ম্যাচ থেকে ভালো কিছু নিয়ে দেশে ফিরতে চান জেমস ডে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.