যে ভাবে ৬ দিনে তালেবানদের দখলে ৯টি প্রাদেশিক শহর

(যে ভাবে ৬ দিনে তালেবানদের দখলে ৯টি প্রাদেশিক শহর–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ বিশ বছর আফগানিস্তানে দখলদারি বহাল রেখে আমেরিকা ও তার ন্যাটো মিত্ররা তালেবানদের দমনে ব্যর্থ হয়ে সকল বিদেশী সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেয়। চলতি আগস্ট মাসের মধ্যেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা সরিয়ে নেওয়ার অঙ্গীকার করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।
২০২০ সালের ফেব্রুয়ারীতে তালেবানের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে দেশটি থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনীকে প্রত্যাহার করার কথা।
এরই মধ্যে তালেবান যোদ্ধারা গত এপ্রিল থেকে তাদের হামলা বৃদ্ধি করতে থাকে। যুদ্ধ এখন চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে। তালেবানরা ইতোমধ্যে দেশটির অর্ধেকের বেশি এলাকায় নিয়ন্ত্রণ কায়েম করেছে। প্রতিবেশী দেশগুলোর সীমান্তবর্তী বিভিন্ন এলাকাও এখন তাঁদের নিয়ন্ত্রণে।
গত শুক্রবার (৬ আগস্ট) থেকে গত মঙ্গলবার (১২ আগস্ট) পর্যন্ত ৬ দিনে ৯টি প্রাদেশিক শহর দখল করে নিয়েছে তালেবান যোদ্ধারা। তালেবানের হাতে এ পর্যন্ত আফগানিস্তানের নয়টি প্রাদেশিক রাজধানীর পতন হয়েছে।
এর মধ্যে গতকাল বুধবার (১১ আগস্ট) সর্বশেষ উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশানপ্রদেশের রাজধানী ফয়জাবাদ শহরের পতন হয়।ফয়জাবাদ শহরের পতনের পর রাশিয়া বলেছে, তাজিকিস্তান ও উজবেকিস্তানের বেশিরভাগ সীমান্ত এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। বাদাখশান প্রদেশের সঙ্গে তাজিকিস্তান,পাকিস্তান ও চীনের সীমান্ত রয়েছে।
তীব্র লড়াই চলছে বেশ কয়েকটি শহরে। দক্ষিণের হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ দখলে রাখতে মরিয়া আফগান সরকারি বাহিনী গত মঙ্গলবারও তালেবানদের ওপর বিমান হামলা চালিয়েছে। সর্বশেষ প্রাপ্ত খবর অনুযায়ী এরই মধ্যে প্রাদেশিক শহরের দশটি থানার ন’টি দখল করে নিয়েছে তালেবানরা । লড়াই চলছে উত্তরের বলখ প্রদেশের রাজধানী মাযার-ঈ শরিফের দখল নিয়ে।
তালেবানদের আক্রমণের তীব্রতায় দিশেহারা আফগান বাহিনী তাদের সামরিক ঘাঁটি ছেড়ে পালাচ্ছে অস্ত্র গোলা-বারুদের ভাণ্ডার ফেলে। অনেকে সরকারি পক্ষ ত্যাগ করে তালেবানদের সাথে যোগ দিচ্ছে। তালেবানদের দখলে আসছে সরকারী বাহিনীর ফেলে যাওয়া প্রচুর আধুনিক অস্ত্র-সস্ত্র। তালেবানরা আরও বিপুল উদ্যমে তাদের আক্রমণ তীব্র করছে। যেকোনো মুহূর্তে রাজধানী কাবুলের পতন ঘটতে পারে বলেও আশঙ্কা জোরদার হচ্ছে।
প্রচণ্ড যুদ্ধে প্রাণ হারাচ্ছেন উভয় পক্ষের সৈনিক এবং অসংখ্য বেসামরিক নাগরিক। যুদ্ধকবলিত এলাকা থেকে বাসিন্দারা পালিয়ে যাচ্ছেন যে সেদিকে পারছে। ইউরোপিয়ান ইউনিয়ন জানিয়েছে সাম্প্রতিক যুদ্ধে গত কয়েক মাসে অন্তত চার লক্ষ নাগরিক বাস্তচ্যুত হয়েছে । আর রেড ক্রসের হিসেবে গত দশ দিনে আহত চার হাজার বেসামরিক নাগরিককে চিকিৎসা দিতে হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.