যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্তের প্রকাশ্য শুনানি শুরু হচ্ছে আজ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্তের প্রকাশ্য শুনানি স্থানীয় সময় আজ বুধবার (১৩ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। খবর জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলের।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হবার পর থেকে কোনও সমালোচনার তোয়াক্কা না করে লাগামহীন আচরণ করে গেছেন। তবে তার প্রতি দেশটির ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টি ও অনুসারীদের সমর্থন এখনও অটুট আছে। কিন্তু এই শুনানি শুরু হওয়ার বিষয়টি বেশ ভাবাচ্ছে ট্রাম্পকে ঘোর আপত্তি সত্ত্বেও এই সাংবিধানিক প্রক্রিয়া বন্ধ করতে পারেননি তিনি।

যুক্তরাষ্ট্রের কোনও প্রেসিডেন্ট তার রাজনৈতিক প্রতিপক্ষের জন্য ক্ষতিকর তথ্য পেতে অন্য দেশের ওপর চাপ প্রয়োগ এবং আমেরিকান সামরিক সাহায্যকে ব্যবহার করতে পারেন কিনা তা এই ইমপিচমেন্ট তদন্তে উঠে আসবে।

ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে আলাপের সময় ট্রাম্প তার পদের মর্যাদা কতটা বজায় রাখেন এবং আইনের সীমা পেরিয়ে ব্যক্তিগত প্রতিহিংসাকে প্রাধান্য দেন কিনা তাও উঠে আসবে বলেও মনে করা হচ্ছে।

এদিন থেকে দেশটির প্রশাসনের অনেক কর্মকর্তাকে সংবিধানের প্রতি পূর্ণ আনুগত্য প্রকাশ করার শপথ নিয়ে সংসদীয় কমিটির সামনে সত্য উন্মোচন করতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.