মুসলিমদের আবেদন খারিজ, জ্ঞানবাপী চত্বরে পূজার আদেশ এলাহাবাদ হাইকোর্টের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তর প্রদেশের বারানসির জ্ঞানবাপী মসজিদের তহখানায় বা চত্বরে পূজা করতে পারবেন হিন্দুরা। সোমবার (২৬ ফেব্রুয়ারি) মুসলিমদের আবেদন খারিজ করে এমনটাই জানিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।
সোমবার বিচারপতি রোহিত রঞ্জন আগরওয়ালের বেঞ্চ জ্ঞানবাপী মসজিদ চত্বরের দক্ষিণদিকে হিন্দুদের পূজা চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে।
এর আগে, জ্ঞানবাপী মসজিদের সিল করা একটি তহখানায় হিন্দুদের পূজার  অনুমতি দিয়েছিল বারানসি জেলা আদালত।
পুরোহিত সোমনাথ ব্যাসের উত্তরসূরি শৈলেন্দের আবেদনের ভিত্তিতে ওই আদেশ দিয়েছিল আদালত। আবেদনে তিনি জানিয়েছিলেন, তার পূর্বপুরুষরা ১৯৯৩ সালের ডিসেম্বর পর্যন্ত সেখানে পূজা করতেন। বংশগত পূজারি হিসাবে, তাকে তেহখানায় আবারও পূজা শুরু করার অনুমতি দেওয়া হয়। আদালতের সেই নির্দেশের বিরুদ্ধে এলাহাবাদ হাইকোর্টে আবেদন জানায় মুসলিমরা।
অবশ্য মসজিদ কমিটি তার এই আবেদনকে নাকচ করে বলেছেন, জ্ঞানবাপীর ভূগর্ভে কোনও মূর্তি নেই। তাই সেখানে ১৯৯৩ সাল পর্যন্ত পূজা করার প্রশ্নই আসে না। তারা সুপ্রিম কোর্টে আবেদনের জন্য যান। কিন্তু বারানসি আদালতের আদেশের বিরুদ্ধে মসজিদ কমিটির আবেদন শুনতে অস্বীকার করে, তাদেরকে হাইকোর্টে যেতে বলে সুপ্রিম কোর্ট।
এরপর ২ ফেব্রুয়ারি এলাহাবাদ হাইকোর্টে আবেদন জানায় মসজিদ কমিটি। ১৫ ফেব্রুয়ারি উভয়পক্ষের শুনানি শেষে, আজ সোমবার জ্ঞানবাপী মসজিদ চত্বরে পূজা করার রায় দেয় হাইকোর্ট। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.