মিয়ানমারে সামরিক বাহিনীর কলেজসহ পাঁচটি লক্ষ্যে বিদ্রোহীদের হামলা নিহত ১৫

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্কমিয়ানমারের উত্তরাঞ্চলে সামরিক বাহিনীর কলেজসহ পাঁচটি লক্ষ্যে হামলা চালিয়েছে মিয়ানমারের স্থানীয় বিদ্রোহীরা।

গতকাল বৃহস্পতিবারের এ হামলায় ১৫ জন নিহত হয়েছেন বলে মিয়ানমার সেনাবাহিনীর এক মুখপাত্রের বরাতে জানা যায়। নিহতদের অধিকাংশই নিরাপত্তা বাহিনীর সদস্য। সেদিন বিদ্রোহীরা পুলিশের একটি দপ্তরও পুড়িয়ে দিয়েছে।

সেনাবাহিনীর মুখপাত্র তুন তুন নাই জানান, নাউং চো শহরে গোকটেক ভায়াডাক্ট রেলওয়ে সেতুর কাছে সৈন্যরা বিদ্রোহীদের সঙ্গে লড়াই করছে। ব্রিটিশ উপনিবেশ আমলে পার্বত্য এই রেলসেতুটি নির্মাণ করা হয়েছিল। বিদ্রোহীরা আরেকটি সেতু ধ্বংস করার পাশাপাশি মাদক নিয়ন্ত্রণে নিয়োজিত পুলিশের একটি দপ্তরও পুড়িয়ে দিয়েছে বলে জানান তিনি।

সেনাবাহিনীর মুখপাত্র তুন তুন নাই আরও বলেন, ‘সেখানে হতাহতের ঘটনা ঘটেছে, তবে সংখ্যাটি এখনই নিশ্চিত করতে পারবো না আমরা।’ শান রাজ্যের বৃহত্তম শহর লাশিওমুখী মহাসড়কের একটি টোলগেটেও লড়াই চলছে বলে দমকল বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন।

কয়েক দশক ধরেই এই অঞ্চলটিতে বিদ্রোহীদের সঙ্গে সরকারী বাহিনীর লড়াই চলছে। সংখ্যালঘু নৃ-গোষ্ঠীগুলোর অধিক স্বায়ত্তশাসনের লক্ষ্যে বেশ কয়েকটি গোষ্ঠী এখানে লড়াই করছে।

এ হামলায় ঐ লড়াই আরও তীব্র হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.