মিত্র দেশগুলোর সঙ্গে বৈঠকে বসছেন বাইডেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার হামলার ‘পরিস্থিতি এবং আমাদের ঐক্যবদ্ধ পাল্টা জবাব’ বিষয়ে আলোচনার জন্য আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) মিত্র ও অংশীদারদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন। একথা জানিয়েছে হোয়াইট হাউস।
এ বৈঠকে কারা অংশগ্রহণ করবেন প্রশাসন সে ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ করেনি। বৈঠকটি স্থানীয় সময় বেলা সোয়া ১১টায় অনুষ্ঠিত হবে।
ইউক্রেনের বিভিন্ন নগরীর রাজপথে রাশিয়ার বাহিনী যুদ্ধ করায় তারা আন্তর্জাতিক অঙ্গন থেকে এক ঘরে হয়ে পড়বে এবং অবিবেচকের মতো এ যুদ্ধ ঘোষণা করায় তাদেরকে বিভিন্ন নিষেধাজ্ঞা মোকাবেলা করতে হচ্ছে। এসব নিষেধাজ্ঞার মধ্যে পশ্চিমা দেশগুলোর আকাশসীমা ও গুরুত্বপূর্ণ আর্থিক নেটওয়ার্ক রয়েছে।
এদিকে গতকাল রবিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে জি-৭ রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে এবং মার্কিন শীর্ষ কূটনীতিক অ্যান্টোনি ব্লিনকেন বলেন, “বিশ্বের ধনী দেশগুলো নিয়ে গঠিত এ গ্রুপ মস্কোর ইউক্রেন আগ্রাসনের বিরুদ্ধে ‘একেবারে ঐক্যবদ্ধ’ রয়েছে।”
জাতিসংঘ সাধারণ পরিষদের আলোচনায় রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের নিন্দা জানিয়ে একটি প্রস্তাব গ্রহণের পর বাইডেন মিত্র দেশগুলোর সাথে এ বৈঠকের ডাক দেন। (সূত্র: এএফপি) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.