ভোগান্তিতে দশ হাজার মানুষ : আদমদীঘির কোদবাবুর-বিষ্নপুর কাঁচা সড়ক ৪৮ বছরেও পাকাকরণ হয়নি


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার আদমদীঘি উপজেলার কোদবাবুর কোলাদীঘি হয়ে বিষ্নপুর পর্যন্ত কাঁচা সড়কটি স্বাদীনতার ৪৮ বছর পেরিয়ে গেলেও পাকাকরণের উদ্যোগ গ্রহন করা হয়নি।

ফলে তিনটি গ্রামের ১০ হাজারের অধিক মানুষ সীমাহিন ভোগান্তিতে পড়েছেন। সড়ক দিয়ে প্রতিদিন যানবাহন ও স্কুল কলেজের ছাত্রীসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আনা নেয়াতে পড়তে হচ্ছে মহা বিপাকে। জরুরি ভাবে দীর্ঘদিনের কাঁচা সড়ক পাকাকরণের জন্য স্থানীয়দের দাবী।

জানাযায়, আদমদীঘি সদরের প্রায় দুই কিলোমিটার পূর্বে উপজেলার নসরতপুর ইউনিয়নের কোদবাবুর পুশিন্দা কোলাদীঘি হয়ে বিষœপুর পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার পর্যন্ত ১৯৭১ সালে স্বাধীনতার পরপর জনতা সেচ্ছাশ্রমের মাধ্যমে মাটি কেটে সড়ক নির্মান করে যাতায়াতের সুবিধা করেন। এরপর থেকে এই সড়ক দিয়ে বিষ্নপুর. পুশিন্দা, কোলাদীঘিসহ ৩টি গ্রামের স্কুল কলেজ পড়ুয়া ছাত্রছাত্রী ও সাধারণ মানুষসহ যানবাহন চলাচল করে থাকে। বর্সা মৌসুমে বৃষ্টির পানিতে কাদা ও খরা মৌসুমে ধুলা বালিতে সয়লাব হয়ে পড়ে এই সড়কটি। তিন গ্রামে একটি মাদরাসা ও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

এরপরও ওইসব গ্রামের মানুষ জীবিকার তাগিদে বাধ্য হয়েই কাদা পানিতেই যাতায়াত করতে হয়। সড়কটি পাকাকরণের জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের নিকট ধর্ণা দিয়েও সড়ক পাকাকরণের কাজ হয়না মিলছে শুধু প্রতিশ্রুতি।

নসরতপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সদস্য গোলাম রব্বানী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, স্থানীয় সংসদ সদস্য এ্যাড, নুরুল ইসলাম তালুকদার প্রায় ৫ বছর আগে ওই গ্রাম সংবর্ধনা সভায় সড়ক পাকাকরণের আশ্বাস দিয়ে পরপর ৫টি ডিও লেটার প্রদান করলেও কোন কাজ হয়নি।

উপজেলা প্রকৌশল বিভাগ সড়কটি পাকাকরণের জন্য প্রযেক্ট দিয়েছেন প্রায় ৪ বছর আগে তারপরও হচ্ছেনা সড়ক পাকাকরণের কাজ। বর্তমানে বর্ষায় সড়কে কাদা পানিতে সয়লাব হয়ে ব্যবহারের অযোগ্য হয়ে থাকায় ইউপি সদস্য গোলাম রব্বানী তার নিজস্ব অর্থায়নে কিছকিছু স্থানে ইটের র‌্যাভিস দিয়ে কোন রকমে চলাচলের ব্যবস্থা করছেন।

স্থানীয়রা এই গুরুত্বপূর্ন সড়কটি জরুরী ভাবে পাকারণের দাবী জানান। উপজেলা প্রকৌশলী সাজেদুর রহমান জানান, সড়কটি পাকাকরণের জন্য ইতিপূর্বে প্রযেক্ট দেয়া হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.