ভূমধ্যসাগরে অভিবাসীবাহী নৌকাডুবি, প্রাণ গেল ৯ জনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তিউনিসিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে একটি অভিবাসীবাহী নৌকা ডুবে নারী ও শিশুসহ অন্তত ১০ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। তবে উপকূলের কাছ থেকে ৪২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইতালির কোস্টগার্ড।
সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, শুক্রবার (৩ ফেব্রুয়ারি) ভূমধ্যসাগরে তিউনিসিয়া থেকে ইতালি যাওয়ার পথে ইতালির দক্ষিণাঞ্চলীয় উপকূলের কাছে একটি অভিবাসীবাহী নৌকা ডুবে যায়। এতে নারী ও শিশুসহ ৯ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়।
তবে বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করে ইতালির কোস্টগার্ড। অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে মালি, আইভরি কোস্ট, গিনি, ক্যামেরুন, বুরকিনা ফাসো ও নাইজারের নাগরিক রয়েছেন।
উন্নত জীবনের আশায় প্রতিনিয়ত অবৈধভাবে সাগরপাড়ি দিয়ে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী ইউরোপের দেশগুলোতে প্রবেশের চেষ্টা করেন। বিপজ্জনক এ পথ পাড়ি দিতে গিয়ে প্রাণহানির ঘটনাও নতুন নয়।
সম্প্রতি অবৈধপথে ইতালিমুখী অভিবাসন প্রত্যাশীর হার বেড়েছে। ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, চলতি বছর এখন পর্যন্ত ৪ হাজার ৯৬৩ জন অভিবাসন প্রত্যাশী সমুদ্রপথে ইতালিতে পৌঁছেছেন। যেখানে ২০২২ সালের একই সময়ে ৩ হাজার ৩৫ জন এবং ২০২১ সালে এই সংখ্যা ছিল মাত্র এক হাজার ৩৯ জন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.