ভিনধর্মের বিবাহবন্ধন সংক্রান্ত মধ্যপ্রদেশ হাইকোর্টের রায়

কলকাতা (ভারত) প্রতিনিধি: গত শুক্রবার মধ্যপ্রদেশ হাইকোর্ট এক মামলার পর্যবেক্ষণে জানিয়েছেন যে, ভিনধর্মি প্রাপ্তবয়স্ক দু-জন বিবাহবন্ধন বা লিভ-ইন সম্পর্কে আবদ্ধ থেকে একসাথে থাকতে পারবেন।
সূত্রের খবর,জবলপুরের এক বাসিন্দা গুলজার খান বিয়ে করেন মহারাষ্ট্রের বাসিন্দা আরতি সাহুকে। স্বেচ্ছায় তাঁরা ইসলামে ধর্মান্তরিত হয়ে বিয়ে করেন। কিন্তু আরতি সাহুর মা-বাবা বিয়েটাকে না মেনে জোর করে আরতিকে বারাণসীতে নিয়ে গিয়ে আটকে রাখেন। বাধ্য হয়ে গুলজার খান আদালতের শ্মরণাপন্ন হন।
গত শুক্রবার ভিডিও কনফারেন্সের শুনানির মাধ্যমে আরতি সাহুকে হাজির করান হয়।
মধ্যপ্রদেশ ফ্রিডম অফ রিলিজিয়ান অ্যাক্ট-২০২১ অনুযায়ী আবেদনকারির বিরোধিতা করেন সরকারি আইনজীবী। তিনি বলেন কোনও ব্যক্তি বিয়ের জন্য ধর্ম পরিবর্তন করতে পারে না।
তারপরেই দীর্ঘ সওয়াল জবাবের পর মাননীয় বিচারপতি নন্দিতা দুবে তাঁর পর্যবেক্ষণে বলেন,’স্বেচ্ছায় প্রাপ্তবয়স্ক দু-জন মানুষ বিবাহসূত্রে বা লিভ-ইন সম্পর্কে আবদ্ধ হতে পারবেন। ধর্মান্তরিত এক্ষেত্রে বিবেচিত নয়।যেকোন প্রাপ্তবয়স্করা যেকোন ধর্মের সাথে বিবাহবন্ধন বা লিভ-ইনে থাকতে পারবেন। পুলিশ-প্রশাসন এক্ষেত্রে খবরদারি করতে পারবে না’।
আদালতের আরও পর্যবেক্ষণ, দেশের সংবিধান প্রত্যেক নাগরিককে নিজের পছন্দ মত জীবনসঙ্গীর সাথে থাকার অধিকার দিয়েছে।
মাননীয় বিচারপতি সরকারি আইনজীবীর আবেদন খারিজ করে আরতিকে তাঁর স্বামীর হাতে তুলে দেবার নির্দেশ দেন এবং পুলিশ-প্রশাসনকে বলেন আরতি সহ ভবিষ্যতে এইরকমের বিবাহবন্ধনে যেন খবরদারি না করা হয়,সেইদিকটা নিশ্চিত করে আদালতকে জানাতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.