কেন্দ্রীয় সমীক্ষায় এগিয়ে পশ্চিমবঙ্গের কর্মসংস্থান সংক্রান্ত প্রকল্প

কলকাতা (ভারত) প্রতিনিধি: গতকাল কেন্দ্রীয় বাজেটের পূর্বমুহুর্তে কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক সমীক্ষার রিপোর্ট পেশ করে,মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা শ্রী ভি অনন্ত নাগেশ্বরণ জানান, ২০২১সালের আর্থিক সমীক্ষা অনুযায়ী পশ্চিমবঙ্গের সমস্ত উন্নয়ণমুখী প্রকল্প সমেত কর্মসংস্থান,দারিদ্র্যদূরিকরণ তথা নারীকল্যান ও শিক্ষায় স্বাস্থ্যে অন্যান্য বিজেপি শাসিত রাজ্যগুলো থেকে অনেক এগিয়ে।
সংসদে পেশ হওয়া রিপোর্ট বলছে,কেন্দ্রীয় সরকারের মাপকাঠিতে ‘মাল্টিডাইমেনশনাল পভার্টি’ শীর্ষক ওই দারিদ্র্যদূরিকরণ সংক্রান্ত তালিকায় বিহার, মধ্যপ্রদেশ, অসম ও উত্তরপ্রদেশে দারিদ্র্য বেশী। তালিকায় বাংলার নাম নেই। এমনকি কন্যা জন্মহারেও বাংলা এগিয়ে।
কেন্দ্রের এই আর্থিক সমীক্ষা আরও বলছে, ১০০ দিনের কাজের প্রকল্পে, পাঞ্জাব, মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ুর মত রাজ্যগুলোর তুলনায় পশ্চিমবঙ্গের চাহিদা খুব কম। অর্থাত মানুষ জীবিকার সন্ধান এরাজ্যের পাওয়ায় একশ দিনের কাজের ওপর নির্ভর করে থাকতে হয়নি। মোটামুটিভাবে অর্থনীতি স্বাভাবিক বলা যেতে পারে।
তবে শিক্ষাসংক্রান্ত ব্যাপারে রাজ্যগুলোকে আরও তৎপর হতে বলা হয়েছে কারণ অনেক ছাত্রছাত্রী আর্থিক কারণে বেসরকারি স্কুল ছেড়ে সরকারি স্কুলে যেতে বাধ্য হচ্ছে। ফলত বেসরকারি স্কুলগুলো হয় বন্ধের মুখে পড়ছে নতুবা আর্থিক সমস্যার মুখোমুখি হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.