ব্রিটিশ কলাম্বিয়ায় জরুরি অবস্থা জারি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জলবায়ু পরিবর্তনের প্রভাবে কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ায় ভয়াবহ ঝড় বয়ে গেছে। এতে ওই অঞ্চলের সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় সেখানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। খবর প্রকাশ করেছে বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, গত রবিবার ব্রিটিশ কলাম্বিয়ায় রাতভর ঝড় আঘাত হানার পর থেকে সেখানে হাজার হাজার বাসিন্দা আটকে পড়েন। তাদের সাহায্য করার জন্য সশস্ত্র বাহিনী মোতায়েন করেছে কানাডা সরকার। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ক্ষতিগ্রস্তদের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন এবং বলেছেন যে, সেনারা পুনর্গঠনে সহায়তা করবে।
ঝড়ের প্রভাবে সৃষ্ট ভূমিধসে এক নারী নিহত হয়েছেন এবং এখনো অন্তত তিন জন নিখোঁজ রয়েছে। এছাড়া আরও প্রায় ১৮ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। এ তথ্য জানিয়েছেন কানাডার জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো। অঞ্চলটির কর্মকর্তারা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এই প্রাকৃতিক দুর্যোগের সৃষ্টি।
গতকাল বুধবার (১৭ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে জরুরি আদেশ কার্যকর করার ঘোষণা দিয়েছেন ব্রিটিশ কলম্বিয়ার প্রধান জন হর্গান। তিনি বলেছেন, জরুরি অবস্থা মানুষকে বন্যা কবলিত রাস্তায় যাওয়া থেকে বিরত রাখবে। একই সঙ্গে তাদের কাছে প্রয়োজনীয় সহায়তা পৌঁছানোও নিশ্চিত করবে।
জন হর্গান বলেন, ‘এমন কোনো ব্যক্তি নেই যিনি এই ঘটনার (ঝড়) দ্বারা প্রভাবিত হয়নি বা প্রভাবিত হবে না। মানব সৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে এই ঘটনাগুলো বৃদ্ধি পাচ্ছে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.