ব্যবসা করতে নয়, ব্যবসায়ীদের সুবিধা দিতেই চেষ্টা করছে সরকার : প্রধানমন্ত্রী

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ব্যবসা করতে নয়, বরং ব্যবসায়ীদের সুবিধা দিতেই বর্তমান সরকার চেষ্টা করে যাচ্ছে। আজ বুধবার (১ জানুয়ারি) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এ সময় রপ্তানি আয় আরও বাড়ানোর ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, রপ্তানি পণ্যের বহুমুখীকরণে এখন অর্থনৈতিক কূটনীতি চালানোর সময় এসেছে। এ সময় প্রতিবেশী দেশগুলোতে রপ্তানি বাড়াতে অবকাঠামোগত নানা উদ্যোগ নেয়ার কথা তুলে ধরেন সরকার প্রধান।

রপ্তানি বাড়াতে বিভিন্ন সংস্কারমূলক উদ্যোগ নিয়েছে সরকার। সারাবিশ্বে প্রবৃদ্ধির হার কমে এলেও ধারাবাহিকভাবে বাংলাদেশের প্রবৃদ্ধি বাড়ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তৃণমূলের মানুষের আর্থ সামাজিক উন্নতি করাই সরকারের সব উন্নয়নের লক্ষ্য।

ব্যবসা সম্প্রসারণের মানুষের ক্রয় ক্ষমতা বাড়ানোর ওপরও গুরুত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় তিনি আরও বলেন, স্বাধীনতার পর থেকে মানুষ সুফল পেতে শুরু করেছিল। দুর্ভাগ্য ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের সবাইকে নির্মম ভাবে হত্যা করা হলো। আমরা দুই বোন ছাড়া পরিবারের সবাইকে হারালাম। ১৯৭৫ এর ১৫ আগস্ট বাংলাদেশের জন্য একটি কালো দিন। এ ঘটনায় বাংলাদেশের অগ্রযাত্রাও থেমে গেল। তিনি যে স্বপ্ন নিয়ে এগিয়ে যেতে চেয়েছেন। সেই অনুযায়ী দেশ এগিয়ে যায়নি।

শেখ হাসিনা বলেন, ২১ বছর পর আওয়ামী লীগ সরকার দেশ গঠন করে। তারপর থেকে আমার চেস্টা করেছি কীভাবে দেশকে উন্নত, সমৃদ্ধ করা যায়। কিন্ত আমি জানি একটি দেশকে যদি উন্নত করতে হয়। তার জন্য ব্যবসা বাণিজ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই লক্ষ্যেই কাজ করছে সরকার।
মেলা উপলক্ষে শেরেবাংলানগরের ৩২ একর জায়গা নতুর রূপে সাজানো হয়েছে। মেলার মেইনগেট সাজানো হয়েছে জাতীয় স্মৃতি সৌধের আদলে, সঙ্গে থাকবে পদ্মা সেতুর মডেল। এবার স্টলের সংখ্যা কমানো হয়েছে। গত বছর মোট ৬৩০টি ছোট-বড় স্টলের পরিবর্তে এবার করা হয়েছে ৪৮৩টি। স্টলের মধ্যে রয়েছে বিভিন্ন ক্যাটাগরির প্যাভেলিয়ন ১১২টি, মিনি প্যাভেলিয়ন ১২৮টি এবং বিভিন্ন ক্যাটাগরির স্টল ২৪৩টি। এবছর মোট ২১টি দেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।
এ সময় উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, ইপিবির ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিনসহ বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.