বৌদ্ধমন্দিরে ও একুশে পদকে ভূষিত ড জিনবোধি ভিক্ষুর উপর হামলাকারীদের শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক, সাবেক চেয়ারম্যান ও একুশে পদকে ভূষিত ড. জিনবোধি ভিক্ষুর ওপর ন্যাক্কারজনক হামলা ও চক্রান্তের অভিযোগে গতকাল ১০ মার্চ বিকেলে এক সংবাদ সম্মেলন হয়েছে।
চট্টগ্রাম নগরের প্রেসক্লাবের এস রহমান হলে অনুষ্ঠিত ‘মহান ভিক্ষু সংঘ ও চট্টগ্রাম বৌদ্ধ বিহারের দায়ক-নায়িকাবৃন্দ’ ব্যানারে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
এতে আয়োজকদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন চট্টগ্রাম বৌদ্ধ বিহারের উপাসক সরোজ বড়ুয়া।
লিখিত বক্তব্যে তিনি বলেন, শুক্র ও শনিবার একুশে পদকপ্রাপ্ত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু এবং চট্টগ্রাম বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকাদের উদ্যোগে নন্দনকাননের ঐতিহাসিক চট্টগ্রাম বৌদ্ধ বিহারে ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এ জন্য সব ধরনের প্রশাসনিক অনুমতিও নেওয়া হয় এবং অনুষ্ঠানে চট্টগ্রামে জেলা প্রশাসক ও সিএমপি কমিশনারকে আমন্ত্রণ জানানো হয়। কিন্তু অনুষ্ঠান বানচালের উদ্দেশ্যে অবৈধ দখলদার বাংলাদেশ বৌদ্ধ সমিতির কতিপয় উচ্ছৃঙ্খল নেতা-কর্মী সভাস্থলে ইট, বালু ও কংক্রিট রেখে যান এবং পাশাপাশি মন্দিরের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়।
এ ঘটনার কারণ জানতে চান ড. জিনবোধি ভিক্ষু। কিন্তু তাঁকে অশ্রাব্য ভাষায় গালাগাল ও আক্রমণ করা হয়।
সরোজ বড়ুয়ার আরও বলেন, বৌদ্ধ মহিলা সমিতির সভাপতি রেখা রানী বড়ুয়া ড. জিনবোধি ভিক্ষুর মুঠোফোনটি কেড়ে নেন। ওই ফোন ফেরত চাইলে রেখা রানী বড়ুয়ার স্বামী শচী ভূষণ বড়ুয়া উত্তেজিত হয়ে ড. জিনবোধি ভিক্ষুর ওপর চড়াও হন এবং অতর্কিতভাবে সন্ত্রাসী কায়দায় হামলা চালায়।
সরোজ বড়ুয়া বলেন, ড. জিনবোধি ভিক্ষুর ওপর হামলাকারীদের আগামী ২৪ ঘন্টার মধ্যে গ্রেপ্তার করতে হবে। এ ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হবে।
বৌদ্ধ সম্প্রদায়ের ঐতিহাসিক চট্টগ্রাম বৌদ্ধ বিহারটি দীর্ঘদিন ধরে একটি চক্র দখল করে আছে, যা সমগ্র বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিষ্ঠান হলেও তারা কয়েকজন মানুষ অবৈধভাবে দখল করে আছে।
সরোজ বড়ুয়া আরও বলেন চট্টগ্রাম বৌদ্ধ বিহার কারো ব্যক্তিগত বা গোষ্ঠীগত সম্পত্তি হতে পারে না, এটা সমগ্র বৌদ্ধ জনগোষ্ঠীর সম্পদ। এসময় মহান ভিক্ষুসংঘসহ অনেক দায়ক দায়িকা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. . জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.