বেলকুচিতে গার্লস স্কুলের ৫০ বর্ষপূর্তিতে রেজিষ্ট্রেশন ফি’র অর্থ নিয়ে ধূম্রজাল!

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জ বেলকুচি উপজেলার তামাই বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫০ বর্ষপূর্তি অনুষ্ঠানের রেজিষ্ট্রেশন ফি আদায়ের অর্থ নিয়ে স্থানীয়দের মাঝে ধূম্রজাল সৃষ্টি হয়েছে। স্কুলের সাবেক ও বর্তমান ছাত্রীরা মুলত এ আয়োজন করেছেন। তবে স্থানীয় কতিপয় প্রভাবশালী এ অনুষ্ঠানকে ঘিরে বাণিজ্য ও প্রভাব বিস্তারের চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে।
এদিকে ২৪ ডিসেম্বর অনুষ্ঠান সফল করতে ২৪ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হলেও সেখানে স্বজনপ্রীতি ও ক্ষমতার অপব্যবহার করার অভিযোগ উঠেছে। এছাড়া যেখানে উপদেষ্টার তালিকায় স্থান পেয়েছে কতিপয় বিএনপি জামাতের ব্যক্তিবর্গ।
বিশেষ করে মুক্তিযুদ্ধের বিরোধী জামাতের বেশ ক’জনকে রাখা হয়েছে নেতৃত্ব স্থানীয় পর্যায়ে যা নিয়ে স্বাধীনতার চেতনায় বিশ্বাসীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। অভিযোগ উঠেছে, উদযাপন কমিটির আহ্বায়ক শিউলি আক্তার। বিএনপি পরিবারের মেয়ে। সে নিজের ইচ্ছে মতো কুপন বানিয়ে বহু শিক্ষার্থী ও সুধীজনদের নিকট অর্থ সংগ্রহ করছেন।
এ বিষয়ে উদযাপন কমিটির কতিপয় তার অনুসারী ব্যতিত কাউকে কোন তথ্য কিংবা কত টাকা সংগ্রহ করা হয়েছে, এ বিষয়ে তিনি কথা বলছে না। যার ফলে স্কুলের সাবেক ও বর্তমান শিক্ষকরা মনে করছেন, অর্থলোভী এমন আহ্বায়ক ও বিএনপি জামাত সমর্থিত কমিটি দিয়ে অনুষ্ঠান যথাযথ ভাবে সম্পন্ন হবে কি না এ নিয়ে সংসয় রয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক কিছু ব্যক্তিবর্গ জানান, কমিটির আহ্বায়ক শিউলী আক্তার নিজস্ব ক্ষমতা বলে মনগড়া রেজিষ্ট্রেশন ফি’র টাকা কত আদায় করছেন, কি হচ্ছে তা নিজের মতো হিসেব রাখছেন। টাকার ব্যাপারে কারও কাছে হিসেব দিতে নারাজ তিনি।
এ বিষয়ে আহ্বায়ক কমিটির সদস্য ও শিক্ষা প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থী ছন্দা জানান, বর্ষপূর্তি অনুষ্ঠানের আহ্বায়ক কমিটির একজন সদস্য হয়েও আমি বলতে পারবো না এ পর্যন্ত ক’জন রেজিষ্ট্রেশন করেছেন। এ বিষয়গুলো দেখবাল করছেন কমিটির আহ্বায়ক শিউলি আক্তার। সে তার কতিপয় অনুসারীদের নিয়ে বাণিজ্য করছেন। 
এ বিষয়ে তামাই বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইদুর রহমানের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি স্কুলের বাহিরে থাকায় তার সাথে মুঠোফোনে বা অন্য কোন মাধ্যমে যোগাযোগ করা সম্ভব হয়নি।
তবে স্কুলের অফিস সহকারী সেলিম রেজা জানান, ৫০ বর্ষপূর্তি উদযাপন করা হবে আমরা শুধু এতটুকু জানি। আমরা এর বাহিরের আর কিছুই জানিনা। বর্ষপূর্তি অনুষ্ঠানের আহবায়ক ও স্কুলের সাবেক শিক্ষার্থী শিউলি মুঠোফোনে জানান, এ পর্যন্ত ৭ শত জনের মতো শিক্ষার্থী রেজিষ্ট্রেশন করেছেন। কত টাকা আদায় হয়েছে বা টাকা কোথায় রয়েছে?
এ বিষয়ে জানার অধিকার কারও নেই। আমি শুধু এতটুকু বলতে পারি। তাছাড়া আর কিছু আপনাকে বলতে বাধ্য না, এই বলেই মুঠোফোন রেখে দেন তিনি। এ বিষয়ে স্থানীয় আওয়ামী লীগ নেতা বলেন, মহান বিজয় দিবসের এই মাসে বিএনপি জামাত ও স্বাধীনতা বিরোধী পরিবারের সদস্যরা এ অনুষ্ঠান উৎযাপন করতে যাচ্ছে।
এ বিষয়ে তামাই বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি সাবেক চেয়ারম্যান সামচুল হক খানের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি জানান অনুষ্ঠান হবে, তাই জানি। কে প্রধান অতিথি কে বিশেষ অতিথি আমি জানি না। এটা  আমাদের সাবেক ছাত্রীদের বিষয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি এম মুছা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.