এবার কি পারবে ব্রাজিল ইউরোপিয়ান বাধা পেরোতে?

বিটিসি স্পোর্টস ডেস্ক: এবারের কাতার বিশ্বকাপে অন্যতম ফেভারিট মানা হচ্ছে ব্রাজিলকে। আর এটা হওয়াও একদম স্বাভাবিক কারণ ব্রাজিলের দলে রয়েছে দারুণ কিছু খেলোয়াড় যাদের সামর্থ্য রয়েছে সেলেসাওদের ২০ বছরের ট্রফি খড়া কাটানোর। ব্রাজিলের এ তারুণ্য নির্ভর দলটি এখন পর্যন্ত দুর্দান্ত খেলেছে। শেষ ম্যাচে রাউন্ড-১৬ এ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ব্রাজিল যে খেলা উপহার দিয়েছে তা দেখে যে কেউ তাদের ওপর বাজি ধরতেই পারেন।
আজ কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ ইউরোপের দেশ ক্রোয়েশিয়া। এই ম্যাচের আগে ব্রাজিলকে চোখ রাঙাচ্ছে অতীত পরিসংখ্যান। যদিও বিশ্বকাপে ক্রোয়াটদের বিপক্ষে পরিসংখ্যান ব্রাজিলের পক্ষেই কথা বলছে। তবে শঙ্কা দেখাচ্ছে অন্য একটি বিষয়।
ব্রাজিল ২০০২ বিশ্বকাপ শিরোপা ঘরে তোলার পর গত ২০ বছর ধরে বিশ্বকাপের নক আউট পর্বে কোনো ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি। এর ফলে খেলাও হয়নি কোনো ফাইনালে। প্রতিবারই তাদের আটকে যেতে হয়েছে কোয়ার্টার কিংবা সেমিফাইনালে। তবে ব্রাজিলের এবারের দল অন্যসব বারের চাইতে আলাদা এবং ক্রোয়েশিয়ার চেয়ে শক্তিশালী।
তাই এবার তিতের দলের সামনে দারুণ একটি সুযোগ রয়েছে ইউরোপিয়ান বাধার ছক থেকে বেড়িয়ে আসার। সেলেসাওরা শেষ যেবার ট্রফি ঘরে তুলেছিল সেইবার ফাইনালে তাদের প্রতিপক্ষ ছিল ইউরোপের দেশ জার্মানি। এরপর থেকে নক আউটে আর কোনো ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি সাম্বার দেশটি। এরপর আরও চারটি বিশ্বকাপ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটিতে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে তাদের। এই চার বিশ্বকাপের নক আউট রাউন্ডে তিন গোল করেছিল ব্রাজিল আর হজম করেছিল ১৫ গোল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.