বিশ্বের সবচেয়ে পুরোনো মমি আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিসরের একদল প্রত্নতত্ত্ববিদ দাবি করেছেন, তারা সম্ভবত বিশ্বের সবচেয়ে পুরোনো পূর্ণাঙ্গ মমি আবিষ্কার করেছেন। সম্প্রতি দেশটির রাজধানী কায়রোর নিকটবর্তী একটি স্থানে ফারাওদের আমলের সমাধি থেকে তারা ওই মমিটি আবিষ্কার করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
প্রখ্যাত প্রত্নতত্ত্ববিদ এবং মিসরের সাবেক প্রত্নতত্ত্ব বিষয়ক প্রতিমন্ত্রী জাহি হাওয়াস এ আবিষ্কারের নেতৃত্ব দেন। তারা কায়রোর উপকণ্ঠের সাক্কারা নামক একটি এলাকা থেকে ফারাওদের আমলের পঞ্চম ও ষষ্ঠ প্রজন্মের রাজাদের জন্য তৈরি সমাধিস্থলের ১৫ মিটার গভীর একটি শ্যাফট থেকে মমিটি উদ্ধার করেন।
জাহি হাওয়াস সাংবাদিকদের বলেন, মমিটির বয়স আনুমানিক ৪ হাজার ৩শ বছর। তিনি আরও বলেছেন, যার মমি উদ্ধার করা হয়েছে, তার নাম হেকাশেপস। তিনি আরও জানান, চুনাপাথরের তৈরি মমিটি সিল করে দেয়া হয়েছিল চুন, বালি ও পানির মিশ্রণ দিয়ে।
জাহি হাওয়াস বলেন, ‘এই মমিটি মিসরে এখন পর্যন্ত পাওয়া প্রাচীনতম সবচেয়ে এবং পূর্ণাঙ্গ মমি হতে পারে।’
সাক্কারা থেকে আবিষ্কৃত অন্যান্য মমির মধ্যে একটি হলো পঞ্চম নুমজেফের আমলের এক সরকারি পরিদর্শকের। ফারাও উনাসের আমলের সেই মমিটি সাধারণভাবেই সজ্জিত করা হয়েছে। জাহি হাওয়াস আরও বলেন, প্রাপ্ত মমিগুলোর মধ্যে একটি হলো প্রাসাদের মহান শাসকের সহকারী ও তার গোপন বিষয়াদীর রক্ষকের।
এর বাইরেও সমাধিগুলো থেকে অসংখ্য মমি পাওয়া গেছে। যার মধ্যে একজন পুরুষ ও তার স্ত্রী এবং বেশ কয়েকজন দাসের মমিও রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.