বিমানবন্দরের রানওয়ে থেকে দেশবাসীকে তালেবানের অভিনন্দন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ ২০ বছর পর যুক্তরাষ্ট্রের শেষ সেনাসদস্য আফগানিস্তান ছেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ‘পূর্ণ স্বাধীনতা’ ঘোষণা করেছে তালেবান। মার্কিন বাহিনী প্রত্যাহারের মুহূর্তকে ঐতিহাসিক আখ্যায়িত করে দেশবাসীকে অভিনন্দন জানিয়েছে সংগঠনটি।
বিমানবন্দরের রানওয়ে থেকে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘আফগানিস্তানকে অভিনন্দন। এই বিজয় আমাদের সবার। আমরা যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বের সঙ্গে সুসম্পর্ক রাখতে চাই। সবার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে আগ্রহী।’
এদিকে মার্কিন বাহিনীর শেষ বিমানটি আফগান ত্যাগ করার পর কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।
বিমানবন্দরে ঢুকেই ফাঁকা গুলিবর্ষণ করে উদযাপন শুরু করে তালেবান। এ সময় তারা সৃষ্টিকর্তার শুকরিয়া জানিয়ে বলতে থাকেন ‘আলহামদুলিল্লাহ’।
মার্কিন সামরিক বাহিনীর জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি জানিয়েছেন, তারা ছয় হাজার মার্কিন নাগরিকসহ ৭৯ হাজার মানুষকে কাবুল থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে গেছেন। ১৫ আগস্ট তালেবান কাবুল দখল করার পর অল্প সময়ের মধ্যে সব মিলিয়ে কাবুল থেকে এক লাখ ২৩ হাজার সাধারণ মানুষকে বিভিন্ন দেশ নিয়ে গেছে।
গত এপ্রিলেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে সৈন্য পুরোপুরি প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই ঘোষণা অনুযায়ী সৈন্য প্রত্যাহার শেষ করল মার্কিনিরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.