বিক্ষোভে উত্তাল নিউইয়র্ক

(বিক্ষোভে উত্তাল নিউইয়র্ক–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: এশিয়ান-আমেরিকান বিদ্বেষের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল নিউইয়র্ক। স্থানীয় সময় গতকাল রবিবার (০৪ এপ্রিল) ম্যানহ্যাটন ও ব্রুকলিনে জড়ো হয় দশ হাজারের বেশি মানুষ। এসময় এশিয়ান-আমেরিকান বিদ্বেষী হামলার তীব্র নিন্দা জানান তারা। একইসাথে ঐক্যের ডাক দেন বিক্ষোভকারীরা।
এশিয়ান-আমেরিকানদের ওপর একের পর এক হামলার প্রতিবাদে স্থানীয় সময় গতকাল রবিবার (০৪ এপ্রিল) নিউইয়র্কের রাস্তায় নামেন হাজার হাজার মানুষ। ম্যানহাটন ও ব্রুকলিনের রাস্তায় বিক্ষোভ মিছিল করেন তারা। এসময় ব্যানার, প্ল্যাকার্ড ও যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা হাতে নিয়ে এশিয়ান-আমেরিকান বিদ্বেষী হামলা বন্ধের দাবি জানান বিক্ষোভকারীরা।

চীনাদের পাশাপাশি যুক্তরাষ্ট্রে বসবাসরত এশিয়ার বিভিন্ন দেশের নাগরিকরা এ বিক্ষোভে অংশ নেন। এসময় বর্ণবাদ ও জাতিবিদ্বেষী হামলা বন্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়। শুধু হামলা নয়, যুক্তরাষ্ট্রের প্রতিটি ক্ষেত্রেই এশিয়ানরা বৈষম্যের শিকার হন বলেও অভিযোগ করেন বিক্ষোভকারীরা।

পরে এক সমাবেশে যুক্তরাষ্ট্রের কাছে পাঁচ দফা দাবি তুলে ধরেন আন্দোলনকারীরা। এসব দাবির মধ্যে রয়েছে- বর্ণবিদ্বেষী হামলা, রাজনীতিবিদদের এশিয়ানদের তুচ্ছতাচ্ছিল্য, স্থানীয় নিরাপত্তা বাহিনীর হাতে হয়রানি এবং বৈষম্যকরণ বন্ধের পাশাপাশি প্রত্যেক সম্প্রদায়ের মধ্যে ভ্রাতৃত্ব স্থাপনে সরকারের যথাযথ উদ্যোগ নেয়া।

গেল ১৭ মার্চ যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা শহরের একটি স্পা সেন্টারে বন্দুকধারীর হামলায় নিহত হন ৮ এশিয়ান-আমেরিকান নারী। এরপর থেকেই এশিয়ান-আমেরিকান বিদ্বেষ আলোচনায় আসে। শুরু হয় প্রতিবাদ। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আন্দোলনের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও হ্যাশট্যাগ আন্দোলন শুরু হয়। যুক্তরাষ্ট্র বাদে বিশ্বের অন্যান্য দেশেও শুরু হয় এশিয়ান বিদ্বেষবিরোধী আন্দোলন। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.