বাইডেন-জেলেনস্কি সাক্ষাৎ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জাপানের হিরোশিমায় দুই নেতার সঙ্গে সাক্ষাৎ হবে বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে।
মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান শনিবার নিশ্চিত করেছেন যে, দুই নেতা হিরোশিমায় জি-৭ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে দেখা করবেন। তবে তাদের মধ্যে কখন ও কী বিষয়ে আলোচনা হবে তা বিস্তারিত জানাননি তিনি।
স্থানীয় মিডিয়ার বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, সৌদি আরব থেকে শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট জাপানে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। সেখানেই জি-৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট ও যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের নেতা।
বিশ্বের সবচেয়ে ধনী গণতান্ত্রিক দেশগুলোর নেতাদের এই বৈঠকে জেলেনস্কির আশ্চর্যজনক উপস্থিতি এমন সময় দেখা যাচ্ছে, যখন দীর্ঘদিনের জল্পনা-কল্পনার পর অবশেষে ইউক্রেনকে মার্কিন এফ-১৬ ফাইটার জেট দেওয়ার অনুমতি দিয়েছে হোয়াইট হাউস।
গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। তার পর থেকেই দেশটিকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। তবে রাশিয়ার অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে পেরে উঠছিল না ইউক্রেন।
এ অবস্থায় অনেক দিন ধরেই যুক্তরাষ্ট্র ও অন্য মিত্রদের কাছ থেকে ফাইটার জেট চেয়ে আসছিল ইউক্রেন। কিন্তু এত দিন দেশটিকে এফ-১৬ যুদ্ধ বিমান দিতে রাজি হয়নি কোনো দেশ। শেষ পর্যন্ত কিয়েভকে ফাইটার জেট দিতে সম্মতি দিয়েছে ওয়াশিংটন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.