বাংলার বিখ্যাত মালদার আম এবার পারি দিচ্ছে সুদুর “কাতারে”

(বাংলার বিখ্যাত মালদার আম এবার পারি দিচ্ছে সুদুর “কাতারে”)
নদীয়া (কলকাতা) প্রতিনিধি: আম খেতে কে না ভাল বাসে! আর বাংলার আমের সুনাম ও সুখ্যাতি ছিল জগৎ জুড়ে।আর মালদা জেলার আমের সুনাম ও বিশেষত সবার থেকে ভিন্ন ও আলাদা বরাবর থেকে এসেছে।
মালদা জেলার প্রায় ৩০ হাজার হেক্টর জমিতে আম চাষ করা হয়। এ বছরে সাড়ে তিন লক্ষ মেট্রিক টনের বেশি উৎপাদন হয়েছে মালদায়। ইতি মধ্যে বাংলার আম বিশ্বের একাধিক দেশে পারি দিয়েছে।
ইংল্যান্ড ইটালি জার্মানির পর এবারে কাতারে পাড়ি দিচ্ছে মালদার আম। কাতারের দোহায় আন্তর্জাতিক উৎসবে মালদার ফজলি, লক্ষণভোগ, ল্যাংড়ার মতো আটটি প্রজাতির আম  প্রতিযোগিতায় অংশ নেবে।
বিশ্ববাজারে মালদার আমাকে তুলে ধরার জন্য রাজ্য সরকারকে সাধুবাদ জানিয়েছেন ব্যবসায়ীরা।
এই বিষয়ে মালদা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জল সাহা জানান ইতিমধ্যে রাজ্য সরকারের সহযোগিতায় দিল্লি সহ বিদেশে পাড়ি দিয়েছিল মালদার আম।
এবারে কাতারে আন্তর্জাতিক আম উৎসবে পাড়ি দিচ্ছে মালদার জগতবিখ্যাত আম। এতে কিছুটা হলেও খুশি আম ব্যবসায়ী এবং রপ্তানিকারকরা। একদিকে বাংলাদেশের রপ্তানি বন্ধ অন্যদিকে করোনার ছোবলে দেশীয় বাজারে সেভাবে বিক্রি হচ্ছে না মালদার আম।
তাই উদ্যানপালন দপ্তরের তরফে বিশ্ববাজারে মালদার আমাকে তুলে ধরতে উদ্যোগ গ্রহণ করা হয়। ইতি মধ্যে ইংল্যান্ড ইতালি ও জার্মানির পাড়ি দিয়েছে মালদার হিমসাগর ল্যাংড়া।
এবার পাড়ি দিচ্ছে সুদূর কাতারে। গত ৭ ও ৮ ই জুলাই কাতারের দোহায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক আম উৎসব। সেই উৎসবে অংশগ্রহণ করতে মালদার আম পাড়ি দিচ্ছে কাতারে।
একটি প্রজাতির আম কাতারের আম উৎসবে সামিল হবে। ফজলি ল্যাংড়া লক্ষণভোগ এর পাশাপাশি আম্রপালি মল্লিকাও রয়েছে তালিকায়।
বিপুল পরিমাণে উৎপাদিত মালদার আমকে বিশ্ব দরবারে তুলে ধরতে এই উদ্যোগ গ্রহণ করেছে উদ্যানপালন দপ্তর। এদিকে মালদার আম আন্তর্জাতিক উৎসবে জায়গা পাওয়ায় খুশি আম চাষীরা।
চাষিরা জানান, করোনার জেরে গত দু’বছর ধরে তাদের ব্যবসা মার খাচ্ছে। ফলন ব্যাপকহারে হলেও বাজারে দাম নেই। ফলে গাছেই নষ্ট হচ্ছে আম। মালদার আম বিদেশের বাজারে বাজারজাত হলে কিছুটা হলেও আশায় বুক বাঁধবেন তারা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর নদীয়া (কলকাতা) প্রতিনিধি গোপাল বিশ্বাস। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.