বাংলাদেশে সংঘাত সৃষ্টির ঘটনায় আমরা উদ্বিগ্ন : মার্কিন বিশেষ দূত

বিশেষ প্রতিনিধি: যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতাবিষয়ক অ্যাম্বাসেডর-অ্যাট লার্জ রাশেদ হোসেন বলেছেন, বাংলাদেশে বিভিন্ন ধর্মের মানুষ শান্তিপূর্ণভাবে বসবাস করছে। তবে কেউ কেউ এখানে বিভাজন সৃষ্টি করতে চায়, সংঘাত বাধাতে চায়। সংঘাত সৃষ্টির এসব ঘটনায় আমরা উদ্বিগ্ন। এ ধরনের ঘটনার আমরা নিন্দা জানাই।
আজ বুধবার (২০ এপ্রিল) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে তাঁর দপ্তরে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত রাশেদ হোসেন এসব কথা বলেন।
বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতার প্রসঙ্গে জানতে চাইলে রাশেদ হোসেন বলেন, বাংলাদেশে মুসলমান ও হিন্দু একত্রে শান্তিপূর্ণভাবে বসবাস করছে। সামগ্রিকভাবে এখানে বিভিন্ন ধর্মের মানুষ শান্তিপূর্ণভাবে বসবাস করছে। তবে কেউ কেউ বিভাজন সৃষ্টির ও সংঘাত তৈরির চেষ্টা করছে। সংঘাত সৃষ্টির এসব ঘটনায় আমরা উদ্বিগ্ন। এ ধরনের ঘটনার আমরা নিন্দা জানাই। এই গোষ্ঠী কারা সেটা পুলিশের তদন্ত করে বের করা উচিত।
কারা এসব ঘটনায় জড়িত জানতে চাইলে তিনি বলেন, আমরা হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের পর জেনেছি তাঁদের মূল্যায়ন, শান্তিপূর্ণভাবে তাঁরা বসবাস করছেন। এখন যারা বিভাজন সৃষ্টি করতে চায়, তাদের সুযোগ দিতে পারি না।
মার্কিন বিশেষ দূতের সঙ্গে বৈঠকের পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, দেশে একটা পর্যায়ে ধর্মভিত্তিক রাজনৈতিক দলের উত্থান শুরু হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এটা নিয়ন্ত্রণে আনার জন্য সর্বাত্মক চেষ্টা করেছেন। এক্ষেত্রে সরকার অনেকাংশেই সফল হয়েছে। নিয়ন্ত্রণের এ কাজ ধারাবাহিকভাবে চলবে।
শাহরিয়ার আলম সাংবাদিকদের আরও বলেন, কেউ যাতে ধর্মকে রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করতে না পারে, সেজন্য আমাদের সরকার অত্যন্ত সচেতন রয়েছে। আমি তাকে (যুক্তরাষ্ট্রের বিশেষ দূত) স্পষ্ট করে জানিয়ে দিয়েছি, আমাদের সরকারের মূলনীতি হচ্ছে- আমাদের দেশে কোনো ধর্মীয় সংখ্যালঘু নেই। সব ধর্মের মানুষ সমান অধিকার নিয়ে বসবাস করছে।
ধর্মভিত্তিক রাজনৈতিক দলের উত্থান রোধে বাংলাদেশ সরকারের সফলতাকে যুক্তরাষ্ট্র স্বাগত জানিয়েছে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কোনো রাষ্ট্র তো সরাসরি এ বিষয়ে কিছু বলবে না। তাহলে তো একটা পক্ষে তাদের অবস্থান নেওয়া হয়ে যায়। তবে এটি যে একটি চ্যালেঞ্জের কাজ, সেই বিষয়ে তিনি আমাদের অভিনন্দন জানিয়েছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.