বলিভিয়ার নতুন অন্তর্বর্তী প্রেসিডেন্ট সিনেটর জেনিন

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সিনেটর নজেনি আনেজ নিজেকে বলিভিয়ার নতুন অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন। তিনি দেশটির সিনেটের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট। জেনিন গতকাল মঙ্গলবার এক বৈঠক শেষে নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন এবং দ্রুত নতুন নির্বাচন দেয়ার কথা বলেন।

জার্মানির গণমাধ্যম ডয়চে ভেল এর খবরে জানা যায়, দেশটির সদ্য সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস গতকাল মঙ্গলবার এক টুইট বার্তায় তার দেশে ঘটা সাম্প্রতিক পরিস্থিতিকে ‘ইতিহাসের সবচেয়ে গোপন ও চাতুর্যপূর্ণ অভ্যুত্থান’ হিসেবে উল্লেখ করেছেন।

পদত্যাগের পর মেক্সিকোতে আশ্রয় নেয়া মোরালেস এই টুইট বার্তায় আনেজকে অভ্যুত্থানে প্ররোচনা দানকারী ডানপন্থি সিনেটর হিসেবেও উল্লেখ করেন।দেশটিতে গত ২০ অক্টোবরে অনুষ্ঠিত নির্বাচনে অনিয়মের অভিযোগে বলিভিয়ায় গত তিন সপ্তাহ ধরে সহিংস বিক্ষোভ চলছিল।

এর প্রেক্ষাপটে সেনাবাহিনী ও পুলিশ সমর্থন প্রত্যাহার করে নেয়ার পর গত রবিবার মোরালেস এক টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দেন। এই ঘোষণার পর রাজধানী লা পাজের রাস্তায় জনগণ উল্লাসে মেতে ওঠে।

তারা আতশবাজি পুড়িয়ে এবং দেশটির লাল, হলুদ ও সবুজ পতাকা উড়িয়ে আনন্দ-উল্লাস করে। নির্বাচনে অংশ নেয়া প্রধান বিরোধী প্রার্থী এবং সাবেক প্রেসিডেন্ট কার্লোস মেসা বলেন, বলিভিয়ার জনগণ বিশ্বকে একটি শিক্ষা দিল। ভবিষ্যতে বলিভিয়া হবে একটি নতুন দেশ।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.