ফেনীর সোনাগাজীতে সেলিম আল দীন মেলার উদ্বোধন

ফেনী প্রতিনিধি: ফেনীর সোনাগাজী উপজেলার  কৃতি সন্তান নাট্যাচার্য ড. সেলিম আল দীন স্মরণে পাঁচ দিনব্যাপী ‘সেলিম আল দীন মেলা’র শুভ উদ্বোধন হয়েছে। আজ বৃহস্পতিবার (০৫ মার্চ) বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।
ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি  ছিলেন ফেনী-৩ (সোনাগাজী – দাগনভূঁঞা) আসনের সংসদ সদস্য লে. জেনারেল (অব:) মাসুদ উদ্দিন চৌধুরী, ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, ফেনী জেলা পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী (বিপিএম, পিপিএম), সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব ও সোনাগাজী পৌরসভার মেয়র এডভোকেট রফিকুল ইসলাম খোকন।
স্বাগত বক্তব্য রাখেন মেলা কমিটির আহবায়ক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তার।
মেলায় প্রয়াত নাট্যকার সেলিম আল দীন রচিত নাটকের মঞ্চায়নের পাশাপাশি বইমেলা, পণ্য ও হস্তশিল্প মেলা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।
সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সোনাগাজী উপজেলা প্রশাসনের আয়োজনে নাট্যকারের বাড়ীর পাশের গ্রাম উপজেলার মঙ্গলকান্দি বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।
মেলায় বই, মৃৎশিল্প, হস্তশিল্প, ক্ষুদ্র জাতিস্বত্তার পণ্য, শিশুদের খেলনা, কাপড়, শাড়ি-চুড়ি ও মনিহারি পণ্যের ৫০টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে।
এছাড়া রাখা হয়েছে সেলিম আল দীন ফটো গ্যালারি। শিশুদের বিনোদনের জন্য থাকছে নাগরদোলা, ইলেকট্রিক নৌকা ও মিনি ট্রেন। মেলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ মঞ্চায়ন করবে সেলিম আল দীন রচিত নাটক ‘যৈবতী কন্যার মন’, ফেনীর পূবালী সংসদ মঞ্চায়ন করবে বাসন, ঢাকা থিয়েটার মঞ্চায়ন করবে পুত্র, ঢাকার মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চায়ন করবে নীলাক্ষন, ফেনী থিয়েটার করবে ঘুণপোকা, আহির বাংলার পরিবেশনায় খোয়াবজানের পালা, মানিকগঞ্জ থিয়েটার করবে মইলদি রাজের পালা এবং মানিকগঞ্জের নিরাভরণ থিয়েটার করবে জুঁইমালার সইমালা।
মেলাটি সার্বক্ষণিক সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রনের ব্যবস্থা করা হয়েছে।
নাট্যকার সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহন করেন। তার পিতার নাম মফিজউদ্দিন আহমেদ ও মাতার নাম ফিরোজা খাতুন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্রীয় মসজিদের কাছে তাকে সমাহিত করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ফেনী প্রতিনিধি মোঃ দেলোয়ার হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.