প্রস্তুতি ক্যাম্প শুরু হচ্ছে এশিয়া ও বিশ্বকাপের

বিটিসি স্পোর্টস ডেস্ক: এশিয়া কাপ ও বিশ্বকাপে চোখ রেখে বাংলাদেশ দলের প্রস্তুতি ক্যাম্প আজ শুরু হচ্ছে। ৩০ আগস্ট শুরু হবে এশিয়া কাপ, তার এক মাস পর বিশ্বকাপ। ৩২ ক্রিকেটার নিয়ে হবে বাংলাদেশ দলের ফিটনেস ক্যাম্প।
রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বিষয়টি নিশ্চিত করেন। শুরুতেই অবশ্য কয়েকজন ক্রিকেটারকে ক্যাম্পে পাওয়া যাবে না। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের পর বিশ্রামে ছিলেন ক্রিকেটাররা। তবে সাকিব আল হাসান ও লিটন দাস এই সময়ে খেলেছেন কানাডায় গ্লোবাল টি ২০ লিগ।
মুশফিকুর রহিম ও তাসকিন আহমেদ খেলেছেন জিম আফ্রো টি ১০ লিগে। মুশফিক ও তাসকিন দেশে ফিরে কিছু দিন বিশ্রাম নেবেন। সাকিব এবার খেলবেন লংকা প্রিমিয়ার লিগে। তার সঙ্গে রয়েছেন শরীফুল ইসলাম ও তাওহিদ হৃদয়। কানাডায় লিটনের সঙ্গে যোগ দিয়েছেন আফিফ হোসেন। এই কজন ক্রিকেটারকে ছাড়াই শুরু হবে ক্যাম্প। এছাড়া তামিম ইকবালের মেডিকেল রিপোর্ট এখনো পায়নি টিম ম্যানেজমেন্ট। কাল রাতে লন্ডন থেকে তার বাংলাদেশের বিমান ধরার কথা ছিল।
সবার শারীরিক অবস্থা পরখ করতে শুরুতে হবে ফিটনেস ট্রেনিং। বৃহস্পতিবার ক্রিকেটারদের ইয়ো ইয়ো টেস্ট। আগস্টের প্রথম সপ্তাহে এশিয়া কাপের জন্য প্রাথমিক দল ঘোষণা করবেন নির্বাচকরা। এশিয়া কাপের দলটাকেই বিশ্বকাপ পর্যন্ত ধরে রাখার চেষ্টা করবে বিসিবি। এশিয়া কাপের পরপরই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ থাকায় নতুন করে বিশ্বকাপের আগে অনুশীলন ক্যাম্পের সুযোগ থাকবে না বাংলাদেশের।
কাল প্রধান নির্বাচক বলেন, ‘আগামীকাল (আজ) ক্রিকেটারদের ফিটনেস ক্যাম্প শুরু হচ্ছে। বৃহস্পতিবার ইয়ো ইয়ো টেস্ট আছে। ক্রিকেটারদের ফিটনেস কোন পর্যায়ে আছে সেটা দেখতে চাই। ৩২ জন খেলোয়াড় তৈরি করেছি।’ তিনি বলেন, ‘আগস্টের ৫-৬ তারিখে ২১ বা ২২ জনের একটা স্কোয়াড দেওয়া হবে। তারা এশিয়া কাপের জন্য স্কিল ট্রেনিং করবে। ৩২ জনের দলের সবার নাম প্রকাশ করা হবে না। আমাদের মধ্যেই থাকবে। ২১-২২ জনের স্কোয়াড আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।’
বোর্ডের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটাররা ছাড়াও বাংলা টাইগার্স ও হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিট মিলিয়ে ৩২ জনের দল প্রস্তুত করা হয়েছে। ফ্র্যাঞ্চাইজি লিগে ব্যস্ত সময় কাটানো ক্রিকেটাররা খেলায় থাকায় তাদের জন্য ফিটনেস ক্যাম্প জরুরি মনে করছেন না মিনহাজুল আবেদীন।
তিনি বলেন, ‘যারা এখন দেশে আছে, তারাই আসবে ফিটনেস ক্যাম্পে। যারা ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে গেছে, তারা তো খেলার মধ্যেই আছে। সেখান থেকে এসেই ক্যাম্পে যোগ দেবে।’ কোচিং প্যানেলের সবাইকেও ক্যাম্পের শুরু থেকে পাওয়া যাবে না। ফিটনেস ক্যাম্পে থাকছেন ট্রেনার নিক লি। এরপর ধাপে ধাপে অন্য কোচরা দলের সঙ্গে যোগ দেবেন। ৮ আগস্টের মধ্যে সব কোচের চলে আসার কথা রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.