প্রভাবশালীদের সঙ্গে সংলাপ চলছে : ইমরান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান জানিয়েছেন, দেশটির চলমান রাজনৈতিক সংকটের একটি সমাধান খুঁজে বের করতে প্রভাবশালীদের সঙ্গে সংলাপ চলছে। সাধারণত দেশটির সামরিক বাহিনীকে বোঝাতে ‘প্রভাবশালী গোষ্ঠী বা এস্টাবলিশমেন্ট’ এ ধরনের শব্দ ব্যবহার করা হয়। ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, ঐকমত্যের ভিত্তিতে নতুন সেনা প্রধান নিয়োগে পিটিআই চেয়ারম্যানের প্রস্তাব সরকার প্রত্যাখ্যান করেছে বলে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের বক্তব্যের প্রতিক্রিয়ায় ইমরান খান এ মন্তব্য করেন। বর্তমান সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া নভেম্বরে অবসরে যাবেন বলে জানা গেছে।
শনিবার (২৯ অক্টোবর) সন্ধ্যায় এক প্রশ্নের জবাবে শাহবাজ শরিফ জানান, এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে সরকার। কারণ, সংবিধানের আলোকে এ ধরনের নিয়োগে প্রধানমন্ত্রীর বিশেষ ক্ষমতা রয়েছে।
নতুন নির্বাচনের দাবিতে শুক্রবার (২৮ অক্টোবর) দ্বিতীয় দফা লংমার্চ কর্মসূচি শুরু করেছেন ইমরান খান। রোববার (৩০ অক্টোবর) লংমার্চ চলাকালীন দেওয়া ভাষণে তিনি প্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করেন। সামরিক বাহিনীর কথিত নৈকট্য পেতে তাকে ‘বুট পলিশার’ বলে মন্তব্য করেন পিটিআই চেয়ারম্যান।
লংমার্চে নেতা কর্মীদের উদ্দেশে ইমরান খান জানান, সংলাপের জন্য তিনি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের কাছে কোনো প্রস্তাব পাঠাননি। শাহবাজ শরিফকে উদ্দেশ করে পিটিআই চেয়ারম্যান জানান, তার কি এমন ক্ষমতা আছে যে তিনি সংলাপের প্রস্তাব দিবেন।
সামরিক বাহিনী ও শাহবাজ শরিফের মধ্যকার বৈঠকের প্রতি ইঙ্গিত করে ইমরান খান এসব কথা বলেন। তিনি জানান, তার একমাত্র দাবি নতুন নির্বাচন এবং সঠিকভাবে আইনের বাস্তবায়ন।
ক্ষমতায় আসতে সামরিক বাহিনীর কাউকে কখনো সাহায্যের অনুরোধ করেননি বলে দাবি করেন সাবেক প্রধানমন্ত্রী। তিনি জনগণের সমর্থন নিয়ে ২০১৮ সালে ক্ষমতায় আসেন। জনগণকে তাদের নেতা বেছে নেওয়ার সুযোগ করে দিতে এখনও অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। তিনি জনগণের সিদ্ধান্ত মেনে নেবেন।
ভাষণে ২০১৮ সালের গণরায়ে পরাজিত দুষ্কৃতদের পক্ষ না নিতে সামরিক বাহিনীকে সতর্ক করেন ইমরান খান। অন্যদিকে এক সংবাদ সম্মেলনে পাকিস্তান মুসলিম লিগ নওয়াজের (পিএমএলএন) নেতা ও প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ আগাম নির্বাচনের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। পার্লামেন্ট তার মেয়াদ পূর্ণ করবে বলে জানান তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.