‘ভিজিল্যান্ট স্ট্রম’ শুরু করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের অন্যতম বৃহত্তম যৌথ যুদ্ধবিমান মহড়া ‘ভিজিল্যান্ট স্ট্রম’ শুরু করেছে। সোমবার (৩১ অক্টোবর) থেকে শুক্রবার (৪ নভেম্বর) পর্যন্ত চলমান এ মহড়ায় উভয় পক্ষের প্রায় ২৪০টি যুদ্ধবিমান অংশ নিচ্ছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, যুদ্ধবিমানগুলো ২৪ ঘণ্টা ধরে বিমান হামলার মহড়া চালাবে। যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী গত সপ্তাহে এক বিবৃতিতে জানিয়েছে, মহড়ার এই পাঁচ দিন জুড়ে বিমানগুলো প্রায় ১ হাজার ৬০০ দফা আক্রমণ পরিচালনা অনুশীলন করবে। বার্ষিক এ মহড়ায় এবারই সবচেয়ে বেশি সংখ্যক মিশন পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছে তারা।
এ অনুশীলনকে উত্তর কোরিয়ায় হামলা চালানোর মহড়া আখ্যায়িত করে এর নিন্দা জানিয়েছে পিয়ংইয়ং। এটি উত্তর কোরিয়ার বিরুদ্ধে ওয়াশিংটন ও সিউলের শত্রুতামূলক নীতির প্রমাণ বলে দাবি করেছে তারা।
সম্প্রতি শেষ হওয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার আরেকটি যৌথ মহড়ার প্রতিবাদে উত্তর কোরিয়া বিমান মহড়া চালায় এবং সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। অপরদিকে ওয়াশিংটন ও সিউল জানিয়েছে, উত্তর কোরিয়ার সম্ভাব্য হুমকি থামাতে এ ধরনের প্রশিক্ষণ দরকার।
চলতি বছর উত্তর কোরিয়া রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। ২০১৭ সালের পর প্রথমবারের মতো পারমাণবিক পরীক্ষা আবার শুরু করার প্রস্তুতি নিয়েছে। ‘ভিজিল্যান্ট স্ট্রম’ মহড়ায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমানের পাশাপাশি অন্যান্য জঙ্গি বিমানও অংশ নেবে।
মার্কিন বিমান বাহিনী জানিয়েছে, এই মহড়ার জন্য অস্ট্রেলিয়া একটি রিফুয়েলিং বিমান মোতায়েন করবে। বিমান মহড়া চলাকালে স্থলে থাকা সাহায্যকারী বাহিনীগুলো আক্রমণের মুখে তাদের ঘাঁটি রক্ষা ও জীবন বাঁচানোর প্রশিক্ষণ দেবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.