পুরোনো যন্ত্রণার হিসাব মিটিয়ে স্বস্তিতে গার্দিওলা

বিটিসি স্পোর্টস ডেস্ক: চ্যাম্পিয়ন্স লিগে বরাবরই রিয়াল মাদ্রিদের আধিপত্য ছিল বেশ। গেল মৌসুমে এই রিয়ালের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল ম্যানচেস্টার সিটিকে। সেবার অবিশ্বাস্য লড়াই শেষে রিয়াল পায় ফাইনালের টিকেট, আর সিটিকে ধরতে হয় বাড়ির পথ। তাতে হৃদয় ভেঙেছিল ম্যানসিটি। এবার ঘরের মাঠে রিয়ালকে হারিয়ে সেই পুরোনো যন্ত্রণার হিসেবই যেন মেটালেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা।
ইতিহাদ স্টেডিয়ামে গতকাল বুধবার রাতে দ্বিতীয় সেমিফাইনালের ফিরতি লেগে রিয়ালকে ৪-০ গোলে হারিয়েছে ম্যানসিটি। এর আগে রিয়ালের মাঠে প্রথম লেগ ১-১ ড্র হয়। মোট দুই লেগ মিলিয়ে ৫-১ অগ্রগামিতায় ফাইনালে উঠেছে গার্দিওলার দল।
অথচ এই রিয়ালই গত আসরে আসর থেকে বিদায় করেছিল সিটিকে। তাও অবিশ্বাস্যভাবে। সেই আসরের প্রথম লেগে ৪-৩ গোলে জেতা সিটি ফিরতে লেগেও এগিয়ে ছিল ১-০ গোলে। কিন্তু শেষ দিকে গিয়ে অবিশ্বাস্যভাবে ম্যাচের নাগাল নিজেদের করে নেয় রিয়াল। এত কাছে গিয়েও সিটিকে পুড়তে হয় হেরে যাওয়ার যন্ত্রণায়।
তাই এবারের ম্যাচের আগে ঘুরে ফিরেই আলোচনায় আসে গত আসরের স্মৃতি। তবে এটাকে প্রতিশোধ বলতে নারাজ সিটির কোচ। গতকালের ম্যাচ শেষে সংবাদমাধ্যমে অনেক ঘুরিয়ে উত্তর দলেন গার্দিওলা, ‘কয়েকদিন ধরেই আমার মনে হচ্ছিল যে, এই ধরনের ম্যাচের আগে আমাদের উত্তেজনা ও স্থির থাকার একটা অবস্থা কাজ করে। আজকে ম্যাচের ১০-১৫ মিনিট পরই মনে হলো, গত মৌসুমের ম্যাচে যা হয়েছিল, এক বছর ধরে বয়ে চলা সেই যন্ত্রণার উপস্থিতি এখানে ছিল। গত মৌসুমের ওই অভিজ্ঞতা খুবই কঠিন ও কষ্টের ছিল। ওই সময় আমাদেরকে ওই তীব্র যন্ত্রণা সহ্য করতে হয়েছে। তবে ফুটবল ও খেলাধুলা সবসময়ই আরেকটি সুযোগ করে দেয়।’
গার্দিওলা আরও বলেছেন, ‘যখন আমি দেখেছিলাম যে ড্রয়ে আমাদের লড়াই রিয়াল মাদ্রিদের সঙ্গে, তখনই বলেছিলাম, ইয়েস, এটিই আমি চাই। আমি যে কারণে এটা চেয়েছিলাম, সেটির সবকিছুই আজকে মাঠে ফুটে উঠেছে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.