তাপমাত্রার পারদ আরও চড়ার সর্তকবার্তা জাতিসংঘের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে তীব্র তাপদাহের মধ্যেই নতুন সর্তকবার্তা দিলো জাতিসংঘের বৈশ্বিক আবহাওয়া দপ্তর। সংস্থাটি জানায়, ২০২৩ থেকে ২০২৭ সাল- এই পাঁচ বছরের মধ্যেই নতুন উত্তপ্ত পৃথিবীর দেখা মিলবে। একইসঙ্গে আগামী কয়েক মাসের মধ্যেই এল নিনোর দাপটে বাংলাদেশসহ পুরো বিশ্বেই তাপমাত্রার পারদ আরও চড়বে বলে সর্তক করেছেন গবেষকরা।
দিনটি ছিল রোববার, ১৬ এপ্রিল। বৃষ্টিহীন চৈত্রের তপ্ত একটি দিন। বাতাসে যেন আগুনের হল্কা অনুভব করে ঢাকাবাসী। তাপমাত্রার পারদ চড়ে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। গেল ৯ বছরের মধ্যে যা সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।
পুরো এপ্রিলজুড়েই বাংলাদেশের বিভিন্ন স্থানে একের পর এক তাপমাত্রার রেকর্ড ভেঙ্গেছে। উত্তপ্ত দিনের এমন চিত্র এখানেই শেষ হচ্ছে না। সামনে আরও ভয়াবহ পরিস্থিতি অপেক্ষা করছে- এমনটাই পূর্বাভাস দিলো জাতিসংঘের বৈশ্বিক আবহাওয়া দপ্তর।
সংস্থাটি জানায়, চলতি বছর থেকে ২০২৭ সালের মধ্যেই বিশ্ব উষ্ণায়ন ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের সীমা অতিক্রম করতে যাচ্ছে। এর ফলে আগামী পাঁচ বছরের মধ্যে অন্তত একটি বছরে- এ যাবৎকালের সব রেকর্ড ভেঙ্গে দেয়ার সম্ভাবনা ৯৮ শতাংশ।
জলবায়ু পরিবর্তনের এমন সময়ে উদ্বেগ আরও বাড়িছে এল নিনো। আবহাওয়াবিদরা বলছেন, আগামী কয়েক মাসের মধ্যেই এর দাপট অনুভব করবে বিশ্ব।
গবেষকরা জানান, জলবায়ু পরিবর্তন এমন বিপদজ্জনক মাত্রায় পৌঁছানোর মূলে রয়েছে- ২০১৫ সালে প্যারিস জলবায়ু চুক্তি রক্ষা করতে না পারার কারণে কার্বন নিঃসরণ অতিমাত্রায় বৃদ্ধি।
তবে সময় এখনও শেষ হয়ে যায়নি উল্লেখ করে গবেষকরা বলছেন, এখনই কার্বন নিঃসরণ কমাতে জরুরি পদক্ষেপ নিলে সীমার মধ্যে আটকে রাখা হবে বৈশ্বিক উষ্ণায়নকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.