ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিবৃতি দেবে এআই মুখপাত্র ‘ভিক্টোরিয়া’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে আনুষ্ঠানিক বিবৃতি দেওয়ার জন্য গত ১ মে ভিক্টোরিয়া শি নামের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) মুখপাত্র উন্মোচন করেছে ইউক্রেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।
মন্ত্রণালয় বলেছে, ‘ইতিহাসে প্রথমবারের মতো’ বিবৃতি পড়ার জন্য ডিজিটাল মুখপাত্র ব্যবহার করবে কিয়েভ। তবে বিবৃতিগুলো মানুষই লিখে দেবে।
এরইমধ্যে মুখপাত্রকে আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে কিয়েভ। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, ভিক্টোরিয়া শি কালো স্যুট পরে কথা বলছে। শি নিজেকে ‘ডিজিটাল ব্যক্তি’ হিসেবে পরিচয় করিয়ে দেয়। এ সময় হাত ও মাথা নাড়িয়ে কথা বলছিল ভিক্টোরিয়া।
পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, শির দেওয়া বিবৃতিগুলো কোনো এআই দিয়ে তৈরি করা হবে না, বরং মানুষই এগুলো দেখবে ও যাচাই করবে।
ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, নতুন মুখপাত্র একটি ‘প্রযুক্তিগত অর্জন, যা বিশ্বের কোনো কূটনৈতিক সেবা এখনো করতে পারেনি।’
তিনি আরো বলেন, কূটনীতিকদের ‘সময় ও সম্পদ’ বাঁচাতে শি-কে তৈরি করা হয়েছে। গেম চেঞ্জারস নামে একটি দল ভিক্টোরিয়াকে তৈরি করেছে। দলটি ইউক্রেনের যুদ্ধ সম্পর্কে ভার্চ্যুয়াল-রিয়েলিটি কনটেন্টও তৈরি করেছে।
ভিক্টোরিয়া শি নামটি ইংরেজি শব্দ ‘ভিক্টরি’ (জয়) ও কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য ইউক্রেনীয় ভাষার শব্দ ‘শিচুচনি ইন্টেলেক্ট’-এর ওপর ভিত্তি করে নামকরণ করা হয়েছে।
ইউক্রেনের রিয়্যালিটি শো দ্য ব্যাচেলরের প্রাক্তন প্রতিযোগী ও গায়ক রোজালি নোমব্রের আদলে শিকে তৈরি করা হয়েছে। পূর্ব ইউক্রেনের বর্তমান রুশ নিয়ন্ত্রিত শহর দোনেেস্ক জন্মগ্রহণ করেন নোমব্রে। ইনস্টাগ্রামে তার ৫৪ হাজার ফলোয়ার রয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নোমব্রে ও শি আলাদা দুই ব্যক্তিত্ব ও শুধু এআই ফিগারটিই আনুষ্ঠানিক বিবৃতিগুলো পাঠ করবে।
প্রতারণা এড়ানোর জন্য শির ভিডিওগুলোতে কিউআর কোডযুক্ত থাকবে। এই কিউআর কোড স্ক্যান করলে সঙ্গে সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করা যাবে ও লিখিত বিবৃতিটি দেখা যাবে। ইউক্রেন গত সপ্তাহে বিদেশে বসবাসকারী যুদ্ধের বয়সের পুরুষদের জন্য এ ধরনের পরিষেবা স্থগিত করেছে। প্রশাসনিক কার্যক্রমের জন্য তাদের দেশে ফেরত যেতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.