পাড়ায় পাড়ায় খেজুর গাছ লাগাবে পৌরসভা

কলকাতা (ভারত) প্রতিনিধি: দক্ষিণ চব্বিশ পরগনার গর্বের গাছ খেজুর গাছ যা কিনা এখন ধ্বংসের মুখে। গোটা দক্ষিণ চব্বিশ পরগনার জয়নগর-মজিলপুর জুরে যেখানে সারি সারি খেজুর গাছ দেখা যেত এখন তা ধ্বংসের মুখে।জি-আই তকমা পাওয়া জয়নগরের মোয়ার সামনে এখন সমূহ বিপদ। কোনও উন্নত মানের খেজুরের রস না পাওয়ায় ভালো গুড়ও তৈরী হয় না। শুধু নামেই নলেন গুড়।
গতকাল মঙ্গলবার স্থানীয় পৌরসভার তরফ থেকে সমস্ত গুড় ব্যবসায়ীদের এবং স্থানীয়দের মধ্যে খেজুর গাছের চারা বিতরণ করা হয়।এই কর্ম সূচীর সূচনা করে প্রাক্তন পুর প্রশাসক মাননীয় সুজিত সরখেল বলেন ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছিলাম তা করতে পেরে খুব ভাল লাগছে। যে ভাবেই হোক এই গুড় শিল্পকে বাঁচাতে হবে এই খেজুর রস ও মোয়া সারা পৃথিবীর গর্ব।
মোয়া ও মিষ্টান্ন শিল্পের সমিতির ব্যবসায়ীদের মধ্যে এই চারা বিতরণ করে বলেন গ্রামাঞ্চলে ও আমারা এই কাজ সম্প্রসারণ করব। এই খেজুর গুড়ও রসের চাহিদা দেশ তথা আন্তর্জাতিক বাজারে প্রচুর কিন্তু উন্নত মানের গাছের অভাবে কিছুই করা যাচ্ছে না। গাছ যা আছে সেটাও ঠিক মতো রক্ষণাবেক্ষণ করা যাচ্ছে না, স্থানীয় কিছু বিধিনিষেধ এবং শহরকেন্দ্রিক সভ্যতার জন্য খালি চাষ যোগ্য জমি নেই বললেই চলে। বর্তমান প্রজন্ম এই কাজ করতে চাইছে না।
এব্যাপারে খুব শীঘ্রই কাউ ন্সেলিং এর ব্যাবস্থা করা হবে বলে স্থানীয় পৌরসভা সূত্রে জানা জাচ্ছে যাতে করে আগামী দিনে সরকারী প্রকল্পের আওতায় আনা যায় তখন নিশ্চয়ই কিছু বেকার যুবক যুবতীদের কর্ম সংস্থান করতে পারব বলে আশা। এখন যে গুড় পাওয়া যায় তা যথেষ্ট নিম্ন মানের তার ওপর চিনি ও অন্যান্য রং গন্ধ ব্যাবহার করা হয় যা আমাদের অভিপ্রেত নয় কিন্ত স্থানীয় অনেকেই বেশী মুনাফার লোভে এ কাজ করে থাকে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.