পাকিস্তানে ‘টিটিপি সদস্যকে’ চাঁদা না দেয়ায় ঠিকাদারের বাড়িতে হামলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সরকারি ঠিকাদারের কাছে চাঁদা দাবি করার পর সেটি দিতে অস্বীকার করায় ওই কর্মকর্তার বাড়িতে হামলা চালানোর অভিযোগ উঠেছে তেহরিক-ই তালেবান পাকিস্তানের (টিটিপি) এক সদস্যের বিরুদ্ধে।
স্থানীয় সময় মঙ্গলবার ঘটনার পর থানায় মামলা দায়ের করেছেন মোহাম্মদ নিসার নামে ওই ঠিকাদার। পুলিশের কাউন্টার-টেরোরিজম বিভাগ (সিটিডি) মামলাটির তদন্ত করছে।
দেশটির প্রভাবশালী গণমাধ্যম ডন এক প্রতিবেদনে জানিয়েছে, মোহাম্মদ নিসার একজন সরকারি ঠিকাদার এবং তিনি রাওয়ালপিন্ডির ধোকে লাখনচক্রী রোড এলাকায় থাকেন। মামলার অভিযোগে বলা হয়েছে, গত ৭ অক্টোবর মোবাইলে তিনি একটি ভয়েস এসএমএস পান যেখানে এক ব্যক্তি নিজেকে টিটিপির প্রতিনিধি পরিচয় দিয়ে তার কাছে দেড় কোটি রূপি চাঁদা দাবি করেন।
নিসার জানান, তিনি ওই এসএমএস এড়িয়ে যান। তবে তার সাড়া না পেয়ে তার ভাই মুস্তাক আলীর কাছে একই ভয়েস এসএমএস পাঠানো হয়। সেখানে বলা হয়, ওই এসএমএস তাকে (নিসার) দেখাতে।
২০ বছর ধরে সরকারি কাজের ঠিকাদারি করে আসা নিসার আরও জানান, ২৮ ডিসেম্বর ভোর ৪টায় তিনি নিজ বাড়িতে ঘুমিয়ে ছিলেন। তার স্ত্রী-সন্তান গ্রামের বাড়িতে ছিল। হঠাৎ তিনি বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পান।
এ সময় তিনি ছাদে চলে যান এবং কী ঘটেছে সেটি বুঝতে চেষ্টা করেন। তবে অন্ধকারের কারণে কিছুই দেখতে না পেয়ে আবার ঘরে ফিরে যান।
ওই ঘটনার পরদিন নিসারের ভাই মুস্তাককে আরও একটি এসএমএস পাঠানো হয়। সেখানে বলা হয়, ‘গত রাতে নিসার সামান্য আলামত দেখানো হয়েছে।’
মামলার এজাহারে বলা হয়েছে, টিটিপির সেই ব্যক্তি নিসারের বাড়ি হাত গ্রেনেড দিয়ে উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছেন। ওই ঘটনার পর আতঙ্কের মধ্যে রয়েছেন নিসার।
প্রসঙ্গত, গত নভেম্বরে পাকিস্তান সরকারের সঙ্গে যুদ্ধবিরতির সমাপ্তি টানে টিটিপি। তবে সম্প্রতি পাকিস্তানে সন্ত্রাসী হামলার ঘটনা বেড়েছে। প্রধানত স্থানীয় জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান (টিটিপি) এসব হামলার জন্য দায়ী।
এর পাল্টা পদক্ষেপ হিসেবে টিটিপিসহ জঙ্গিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের ঘোষণা করে দেশটির সরকার। প্রতিক্রিয়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফসহ শীর্ষ নেতাদের বিরুদ্ধে ‘কঠিন পদক্ষেপ’ নেয়ার হুমকি দিয়েছে টিটিপি। এছাড়া সপ্তাহে পাকিস্তানে আলাদা একটি সরকার গঠনের ঘোষণা দেয় টিটিপি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.