পটল উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরিক্ষার ফরম ফিলাপে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়

কালিহাতী (টাংগাইল) প্রতিনিধি: কালিহাতী উপজেলার পটল উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরিক্ষার ফরম ফিলাপে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ ওঠেছে ।
জানাযায়, ২০২২ সালের এস, এস, সি, পরিক্ষার্থীদের ফরম ফিলাপে বোর্ড নির্ধারিত ফি বিজ্ঞান বিভাগ ১ হাজার ১ শত ৭৫ টাকা ও কেন্দ্র ফি ৪শত ৪০ টাকাসহ মোট ১ হাজার ৬ শত ১৫ টাকা ব্যবসয়ায় শিক্ষা ও মানবিক বিভাগে বোর্ড ফি ১ হাজার ৮৫ টাকা ও কেন্দ্র ফি বাবদ ৪ শত ১০ টাকাসহ মোট টাকা ১ হাজার ৪ শত ৯৫ টাকা।
অথচ পটল উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে ৩ হাজার  হতে ৪ হাজার টাকা গ্রহন করা হচ্ছে এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৩ হাজার টাকা হতে ৩ হাজার ৫ শত টাকা গ্রহন করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ওই বিদ্যালয়ের এস, এস, সি পরিক্ষার্থীরা।
ওই বিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা বিভাগের পরিক্ষার্থী সুমন শ্রেনি রোল ৩৫, সুলতান শ্রেনি রোল ২১,হাবিবুল্লাহ শ্রেনি রোল ৩৪, হাবিব শ্রেনি রোল ৩২ ও  সজিব জানায়, আমরা এবার এস এস, সি, পরিক্ষার্থী আমাদের পরিক্ষার ফরম ফিলাপে বোর্ড নির্ধারিত ফি চাইতে অনেক বেশী টাকা দিয়ে ফরম ফিলাপ করতে হচ্ছে বিদ্যালয় কর্তৃপক্ষ কোন অবস্থাতেই ৩ হাজারের কম ফি নিচ্ছেন না। তাই বাধ্য হয়েই অতিরিক্ত ফি দিয়ে আমাদের ফরম ফিলাপ করতে হচ্ছে। কেউ কেউ ৪ হাজার থেকে ৫ হাজার টাকা দিয়ে ফরম ফিলাপ করেছেন।
তা ছাড়াও করোনা সংক্রমণ কালিন সময়ে বিদ্যালয় বন্ধ থাকায় ওই সময়ে প্রায় সকল শিক্ষার্থীদের স্কুলের বেতন বকেয়া থাকে। এখন ফরম ফিলাপের সময়ে ২ বছরের (২৪ মাসের) বকেয়া বেতন পরিশোধ করতে বাধ্য করা হচ্ছে।
গ্রামাঞ্চলের গরিব পরিবারের শিক্ষার্থীদেরও শতভাগ বেতন পরিশোধে বাধ্য করা হচ্ছে। বকেয়া বেতন পরিশোধ না করলে কাউকেই ফরম ফিলাপের সুযোগ দেওয়া হচ্ছে না।তাছাড়াও ফরম ফিলাপে আদায়কৃত টাকার কোন রশিদও দেওয়া হচ্ছে না বলে গুরুতর অভিযোগ রয়েছে ওই বিদ্যালয় কর্তৃপক্ষের বিরোদ্ধে।
অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে ওই বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক বিটিসি নিউজকে জানান, আমরা অতিরিক্ত কোন ফি আদায় করছিনা, কালিহাতীর এম, পি মহোদয় যা নির্ধারণ করে দিয়েছেন, আমরা তাই আদায় করছি। বকেয়া বেতনের বিষয়ে তিনি বলেন গত ২ বছর যাবত কোন বেতন আদায় হচ্ছেনা, তাই আমরা বিদ্যালয়ের স্বার্থে বেতন আদায় করছি।
এ বিষয়ে পটল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমেন্দ্র নাথ সাহা তার মুঠোফোনে বলেন, তিনি বিদ্যালয়ের বাইরে অবস্থান করছেন, এ বিষয়ে তিনি কথা বলতে রাজি হননি।
অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে কালিহাতী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মোস্তফা কবীর বিটিসি নিউজকে বলেন, অতিরিক্ত ফি আদায়ের কোন সুযোগ নাই, কোন বিদ্যালয় যদি অতিরিক্ত ফি আদায় করে থাকেন তবে সংশ্লিষ্ট বিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর কালিহাতী (টাংগাইল) প্রতিনিধি সাব্বির আহাম্মেদ।

Comments are closed, but trackbacks and pingbacks are open.