পঞ্চগড়-রাজশাহী রুটে রেল ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’র উদ্বোধন

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড় ও রাজশাহী রুটে রেল ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ নামের আন্তঃনগর ট্রেন উদ্ধোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (১৫ অক্টোবর দুপুরে) পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেল স্টেশনে এই ট্রেনটির উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী এ্যাড: নূরুল ইসলাম সুজন।
একই সাথে তিনি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেল স্টেশনের নবনির্মিত প্লাটফর্মের উদ্বোধন ঘোষণা করেন।
রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ’র সভাপতিত্বে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, রেল মন্ত্রনালয়ের সচিব সেলিম রেজা, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি ছিলো এই রুটে আন্তঃনগর ট্রেন চালু। আওয়ামী লীগ সরকার এই দাবি পূরণ করেছে। নতুন রেক না থাকায় আপাতত ট্রেনটি পুরাতন রেকে চলবে। তবে শীঘ্রই বিদেশ থেকে নতুন কোচ এনে রেক পরিবর্তন করা হবে।
তিনি বলেন, ‘এই অঞ্চলের অনেক শিক্ষার্থী রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ণ করে। এই ট্রেন চালু হওয়ায় তাদের যাতায়াতে অনেক সুবিধা হবে’।
মন্ত্রী বলেন, ‘এই অঞ্চলের মানুষের আরেকটা দাবি রয়েছে পঞ্চগড়-খুলনা রুটে আন্তঃনগর ট্রেন চালুর। সেই পরিকল্পনা ও আমাদের রয়েছে’।
জানা গেছে,‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ ট্রেনটি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেল স্টেশন থেকে ছাড়বে সকাল সাড়ে ৮টায় এবং রাজশাহী পৌঁছাবে বিকাল সাড়ে ৫টায়। আবার রাজশাহী থেকে ছাড়বে রাত ৯টা ১৫ মিনিটে এবং বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে পৌঁছাবে ভোর ৫টা ১০ মিনিটে।
ট্রেনটির উভয় পথে বিরতি স্থানগুলো হচ্ছে- কিসমত, রুহিয়া, ঠাকুরগাঁও রোড, শিবগঞ্জ, পীরগঞ্জ, সেতাবগঞ্জ, দিনাজপুর, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, বিরামপুর, পাঁচবিবি, জয়পুরহাট, আক্কেলপুর, সান্তাহার, আহসানগঞ্জ, মাধনগর, নাটোর ও আব্দুল্লাহপুর।
উভয় দিকে ট্রেনের আসন ভাড়া সুলভ শ্রেণি ১৭০ টাকা, শোভন শ্রেণি ২৮০ টাকা, শোভন চেয়ার ৩৩৫ টাকা, প্রথম শ্রেণি ৪৪৫ টাকা, ১ম বার্থ শ্রেণি ৬৬৫ টাকা, স্নিগ্ধা ৫৫৫ টাকা, এসি সিট ৬৬৫ টাকা এবং এসি বার্থ ৯৯৫ টাকা।
‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ ট্রেনের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম হতে সাপ্তাহিক বন্ধ শনিবার এবং রাজশাহী হতে সাপ্তাহিক বন্ধ শুক্রবার।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.