পঞ্চগড়ে আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে জমি দখলের অভিযোগ

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড় সদর উপজেলার পানিমাছ পুকুরি এলাকায় বিরোধপূর্ণ জমিতে স্থাপনা নির্মাণ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

সূত্র জানায়, পঞ্চগড় সদর উপজেলার মাঘই মৌজায় পানিমাছ পুকুরি এলাকায় এস এ ১৮৫ খতিয়ানের ২৫৭৩ নং দাগে ০.৪৫ একর জমির মধ্যে চিহ্নিত ৯ শতক,জমি সায়রাত রেজিস্ট্রিভুক্ত করা বেআইনি মর্মে সাহাদাত হোসেন গং বাদী হয়ে সরকার পক্ষকে বিবাদী করে সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেন।

পরবর্তীতে ২৯ ফেব্রুয়ারী ২০১৬ সিনিয়র সহকারী জজ, পঞ্চগড়, লুৎফর রহমান বিবাদীর বিরুদ্ধে ডিক্রি প্রদান করে,জমি সরকারের সায়রাত রেজিস্ট্রার ভূক্তি বেআইনি মর্মে ঘোষণা করে। সরকার নালিশী জমির মালিকপক্ষকে উপযুক্ত ক্ষতিপুরণ প্রদান করে হাট বাজারে অন্তভুক্ত করতে পারে।

সিনিয়র সহকারী জজ আদালতের রায় অসম্মতিতে অতিরিক্ত জেলা জজ আদালতে আপিল করেন। বিবাদী লিখিত জবাব দাখিল করে বাদির বক্তব্য অস্বীকার করে দাবী করেন যে, নালিশী জমি সায়রাত রেজিস্ট্রারভুক্ত হাট বাজারে বিদ্যমান।বিবাদী-বাদীর মামলা খারিজের আবেদন করেন । ১৮ আগষ্ট ২০১৯ অতিরিক্ত জেলা জজ পঞ্চগড়,মোহাম্মদ আনিসুর রহমান সিনিয়র সহকারী জজ আদালতের ডিক্রি বাতিল করে মামলাটি বিবাদীর বিরুদ্ধে ডিসমিস হয়।

বাদীপক্ষ বাংলাদেশ সুপ্রিমকোর্ট হাইকোর্ট বিভাগে আপিল করলে নালিশী জমির উপর ৬ মাস নিষেধাজ্ঞা জারি করেন।

নালিশী জমিতে নিষেধাজ্ঞা সত্বেও আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তৃতীয় পক্ষ স্থানীয় আবুল খায়ের জমি দখল করে টিনসেড ঘর নির্মাণ করে স্থায়ী স্থাপনা নির্মানের জন্য প্রস্তুতি নেন।

আজ রোববার বিকেলে সরেজমিনে দেখা যায়, সদর উপজেলার পানিমাছ পুকুরি এলাকায় বিরোধপূর্ণ ওই জমিতে টিনসেড ঘর তুলে

বাউন্ডারি ঘেরাও দিয়ে স্থায়ী স্থাপনা নির্মাণ সামগ্রী প্রস্তুত রাখেন।

অভিযুক্ত আবুল খায়ের প্রায় ২০ বছর আগে সুশীল এর কাছ থেকে ওই জমি কেনেন বলে জানান, তবে কোন কাগজপত্রাদি দেখাতে পারেননি।

এ বিষয়ে সহকারি কমিশনার (ভূমি) পঞ্চগড় সদর আমিনুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, তৃতীয় পক্ষ যদি ঘর নির্মাণ করে তাহলে এটা মহা অন্যায় হবে। আমি সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি সরেজমিনে গিয়ে দেখে আসতে । প্রমাণিত হলে প্রয়োজনে নিজে গিয়ে উচ্ছেদের ব্যবস্থা গ্রহণ করব।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.