ন্যাটোর পূর্ব সীমান্তকে শক্তিশালী করতে লিথুয়ানিয়ায় আরো সেনা পাঠাল জার্মানি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পূর্ব সীমান্তকে শক্তিশালী করতে লিথুয়ানিয়ায় নতুন করে আরো ১০০ সেনা পাঠিয়েছে জার্মানি।
ইউক্রেনে যখন রাশিয়ার বিশেষ সামরিক অভিযান চলছে তখন এ পদক্ষেপ নিল বার্লিন। পদাতিক সাঁজোয়া বাহিনীর এসব সেনার সঙ্গে ৪০টি সামরিক যান একটি জাহাজে করে বাল্টিক সাগর পাড়ি গিয়ে লিথুয়ানিয়ায় পৌঁছায়।
গতকাল রবিবার জার্মানির বন্দরনগরী ক্লাইপেদা থেকে জাহাজটি ছেড়ে যায় এবং এটিতে সফরকারী সেনারা লিথুয়ানিয়ার ‘রুকলা’ সামরিক ঘাঁটিতে আগে থেকে মোতায়েন ন্যাটো সেনাদের সঙ্গে যোগ দেবে বলে কথা রয়েছে।
জার্মান গণমাধ্যমগুলো জানিয়েছে, দেশটির সেনারা লিথুয়ানিয়ায় মোতায়েন তিন হাজার থেকে পাঁচ হাজার সেনার একটি দলকে নেতৃত্ব দেবে।
জার্মান সেনাদলের কমান্ডার ক্রিশ্চিয়ান নাউরাত এ সম্পর্কে বলেছেন, আমাদের পক্ষ থেকে পূর্ব সীমান্তে আমাদের মিত্রদের প্রতি বার্তা হচ্ছে আমরা নিরাপত্তা নিশ্চিত করতে বদ্ধপরিকর। তাদের কমান্ড ইউনিটটি বাল্টিক সাগর তীরবর্তী দেশ লিথুয়ানিয়ায় স্থায়ীভাবে থাকবে বলে জানান তিনি।
লিথুয়ানিয়ায় ন্যাটোর যুদ্ধ দলের নেতৃত্বে রয়েছে জার্মানি। দেশটিতে এর আগে থেকেই প্রায় ১,৫০০ জার্মান সেনা মোতায়েন ছিল যারা বাল্টিক সাগরের পূর্ব উপকূলে মোতায়েন রয়েছে। একজন জার্মান সেনা কমান্ডার বলেছেন, আগামী মাসে তারা লিথুয়ানিয়ায় প্রথম সামরিক মহড়া চালাবেন। (সূত্র: ডেইলি সাবাহ)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.