ইরানের সামরিক বাহিনীতে যুক্ত হলো সর্বাধুনিক প্রযুক্তির যুদ্ধজাহাজ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের তৈরি ‘শহীদ কাসেম সোলাইমানি’ যুদ্ধজাহাজ দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌ ইউনিটে যুক্ত হয়েছে।
আজ সোমবার (০৫ সেপ্টেম্বর) আইআরজিসি’র নৌ ইউনিটে যুক্ত হওয়া যুদ্ধজাহাজে রয়েছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এই প্রতিরক্ষা ব্যবস্থা থেকে স্বল্প ও মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র সোজাসুজি ওপরের দিকে ছোড়া যাবে।
স্বল্প ও মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্রের ভার্টিক্যাল উৎক্ষেপণের ব্যবস্থা সম্বলিত এ ধরনের যুদ্ধজাহাজ ইরানে এটাই প্রথম বলে জানিয়েছেন ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি।
তিনি আরও বলেছেন, এই যুদ্ধজাহাজে ২০ ও ৩০ মিলিমিটারের কামানের গোলা ছোড়ার স্বয়ংক্রিয় ও আধাস্বয়ংক্রিয় ব্যবস্থাও রয়েছে। যা দিয়ে আশেপাশের লক্ষ্যবস্তুগুলোতে আঘাত হানা যাবে।
জেনারেল বাকেরি বলেন, ইরানের বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাস করা বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের কাজে লাগিয়ে এই যুদ্ধজাহাজ নির্মাণ করা হয়েছে। এটি একটি জাতীয় অর্জন। জাহাজটির পরিকল্পনা থেকে শুরু করে নির্মাণ পর্যন্ত সব কিছুই ইরানি বিশেষজ্ঞরা করেছেন। এতে বিশ্বের সর্বশেষ প্রযুক্তিগুলো ব্যবহার করা হয়েছে। এই যুদ্ধজাহাজে হেলিকপ্টার বহনের ব্যবস্থাও রয়েছে। (সূত্র: পার্স টুডে)

Comments are closed, but trackbacks and pingbacks are open.