নিলাম দরপত্র ছাড়াই ধনবাড়ী সরকারি ডিগ্রি কলেজের গাছ কর্তন

টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলায় ধনবাড়ী সরকারি ডিগ্রি কলেজের পুরাতন গাছ টেন্ডার ছাড়াই অনিয়মের মাধ্যমে কেটে বিক্রি করার অভিযোগ উঠেছে অধ্যক্ষের বিরুদ্ধে। এর আগে গাছ কর্তন ও বিক্রির জন্য কোন মিটিং, টেন্ডার বা কোন রেজুলেশন করা হয়নি।
সোমবার (২৫ এপ্রিল) ঈদে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার সুযোগে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আখতারুজ্জামান কলেজের দূর্যোগ ভবনের সামনে থাকা পুরাতন একাশি প্রজাতির গাছটি কেটে বিক্রি করেন। কাটা গাছের খন্ড খন্ড গুড়িগুলো স্থানীয় একটি স-মিলে রাখা হয়েছে আসবাবপত্র তৈরি করা জন্য। এর আগে সোমবার কয়েকজন শ্রমিক মিলে বিশাল গাছটি কেটে ফেলেন। কাটার পর গাছের গোড়ায় বালু ফেলা হয় যাতে গাছ কাটার বিষয়টি বুঝা না যায়।
জানা গেছে, সরকারি বা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব জায়গার গাছ ঝড়ে পড়া বা গাছ কাটার প্রয়োজন হলে নিলাম বা টেন্ডারের মাধ্যমে বিক্রি করার জন্য উপজেলা প্রশাসনের কর্মকর্তার অনুমতি প্রয়োজন। এছাড়া বন বিভাগে আবেদন করতে হয়। সেই আবেদন সরেজমিন যাচাই-বাছাই করে গাছের মূল্য নির্ধারণ করে কাটার অনুমোদন দেয়া হয়। কিন্তু এসবের কোন তোয়াক্কা করেননি ভারপ্রাপ্ত অধ্যক্ষ আখতারুজ্জামান।
শ্রমিকরা জানান, কলেজের প্রিন্সিপাল স্যার গাছটি কাটার জন্য বলেছে। পরে গাছটি কেটে খন্ড খন্ড গুড়িগুলো স-মিলে দেয়া হবে। এরপর সেগুলো দিয়ে কি করবে জানি না।
নাম প্রকাশ না করার শর্তে কলেজের শিক্ষকরা বিটিসি নিউজকে জানান, গাছ কাটার বিষয়ে কোন মিটিং বা টেন্ডার হওয়ার খবর জানা নেই। কলেজ বন্ধ তাই কোন শিক্ষক কলেজে না যাওয়ার সুযোগে তিনি গাছটি কেটেছেন।
ধনবাড়ি সরকারি ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আখতারুজ্জামান বিটিসি নিউজকে বলেন, গাছটি মরে যাওয়ার কারণে গতকাল কলেজের পিয়ন সেটি কেটে স-মিলে পাঠিয়েছে। আমাকে না জানিয়ে সে গাছটি কেটেছে। এজন্য কোন অনুমতি বা প্রশাসনকে জানানো হয়নি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ধনবাড়ি ডিগ্রি কলেজের সভাপতি মো. আসলাম হোসাইন বিটিসি নিউজকে বলেন, গাছ কাটার বিষয়ে কিছুই জানানো হয়নি। তদন্ত করে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর টাঙ্গাইল প্রতিনিধি লুৎফর রহমান উজ্জল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.