নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে জলঢাকায় ক্যাম্পেইন অনুষ্ঠিত

নীলফামারী প্রতিনিধি: নীলফামারীর জলঢাকায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় শীর্ষক দুই দিনব্যাপী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। নারীর প্রতি সহিংসতা বন্ধের মাধ্যমে সুন্দর এবং ঐক্যের সমাজ গঠনের লক্ষে উপজেলার শিমুলবাড়ি ইউনিয়ন পরিষদ মাঠে ওই ক্যম্পেইন অনুষ্ঠিত হয়।
বুধবার (২০ মার্চ) বিকেলে সমাপণী অনুষ্ঠানে প্লান ইন্টারন্যাশনালের সহযোগিতায় এবং ইউএসএস এবং ইএসডিও আয়োজনে এই ক্যাম্পেইন অনুষ্ঠানে সকালে ৬০ জন কিশোর-কিশোরীর অংশগ্রহনে বাইসাইকেল শোভাযাত্রার মধ্যদিয়ে ক্যাম্পেইনের দ্বিতীয় দিনের সূচনা করা হয়।
শিমুলবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হামিদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন উপজেলার মীরগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক তপন কুমার রায়, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের হেড অফ সেন্ট্রাল অ্যান্ড নর্দান রিজিয়ন প্রোগ্রামস আশিক বিল্লাহ, এ্যাসিসটেন্ট স্পনসরশীপ ম্যানেজার হাসিনুল কবির, শিমুলবাড়ি এসসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক যতিষ চন্দ্র রায় প্রমুখ।
উক্ত আলোচনা সভায় বাল্যবিবাহের শিকার পাঁচ যুব নারী তাদের জীবনের কথা তুলে ধরেন। এর আগে প্রথম দিন নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীীয় শীর্ষক উপস্থিত বক্তৃতায় অংশ নেয় ৩২ জন প্রতিযোগী।
এছাড়াও আর্ট প্রদর্শণী, উন্নয়ন বিষয়ক নাটিকা প্রদর্শন করা হয়। সমাপণী দিনে বিজয়ীদের মাঝে পুরস্কার হিসেবে ক্রেস্ট, সার্টিফিকেট এবং নগদ অর্থ প্রদান করা হয়। এর মধ্যে বাল্যবিবাহের শিকার হয়ে পরবর্তীতে পড়ালেখা চালিয়ে যাওয়ায় পাঁচ যুব নারীকে আর্থিক সহায়তা প্রদান করা হয়।
এছাড়া সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিয়ন বাল্যবিবাহ নিরোধ কমিটি, পারিবারিক বিরোধ নিরসন কমিটি এবং জন্ম নিবন্ধন কমিটির সদস্য, শিক্ষক, ছাত্র, সাংবাদিক, কাজী, ইমাম, পুরোহিত, অভিভাবক, কিশোর-কিশোরী, গ্রাম উন্নয়ন কমিটির সদস্য এবং এনজিও প্রতিনিধিবৃন্দ।
প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের রংপুর ডিভিশনাল কার্যালয়ের কমিউনিকেশন স্পেশালিস্ট বিপ্লবী রানী জানান, ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য হলো নারীর প্রতি সহিংসতার বিভিন্ন দিক তুলে ধরা। যাতে করে শিশু ও যুবরা সচেতন হয় এবং নারীর প্রতি সহিসংতা বন্ধ করার বিষয়ে অবদান রাখতে পারে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নীলফামারী প্রতিনিধি এরশাদ আলম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.