নাটোরে মাচায় টমেটো চাষে ভাগ্যবদল ইয়াছিনের

নাটোর প্রতিনিধি: সবুজ পাতার ফাঁকে ফাঁকে লাল লাল টমেটো, টমেটোর ভারেহেলে পড়েছে গাছ। মাচায় হাইব্রিড জাতের টমেটো চাষ করে ভাগ্যবদল করেছেন নাটোরের নলডাঙ্গা উপজেলার ঠাকুর লক্ষীপুর এলাকার তরুণ চাষি ইয়াছিন আরাফাত।ইতিমধ্যে জমি থেকে প্রায় এক লাখটাকার টমেটো বিক্রি করেছেন তিনি।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, মাচায় বড় বড় লাল সবুজ টমেটো ঝুলছে। টমেটোর ওজনে হেলে পড়েছে মাচা। মাটিতে নুয়ে পড়েছে টমেটো। প্রতি ঝোপায় ১০/১২ টি করে টমেটো ঝুলছে। জমিতে হেলে পড়া মাচা ঠিক করছেন শ্রমিকরা। অন্যদিকে পরিপক্ক লাল লাল টমেটো গাছ থেকে সংগ্রহে ব্যস্ত চাষি ইয়াছিন।
চাষি জানান, একই জমিতে আগের বছর পেঁয়ারা ও কুল চাষ করে লোকসানের মুখে পড়তে হয়েছে। এরপর এলাকার বড় ভাইয়ের পরামর্শে মাচায় হাইব্রিড জাতের টমেটো চারা রোপন করেন। রোপনের পর সঠিক পরিচর্চা ও যত্নে দুই মাসের মাথায় ফলন আসা শুরু হয়। বর্তমানে প্রতিটি গাছে প্রচুর টমেটোর ফলন হয়েছে। টমেটোর ভারে ভেঙ্গে পড়েছে মাচা। এক বিঘা জমিতে টমেটো চাষে তার খরচ হয়েছে ৪৫ হাজার টাকা। প্রথম দিকে প্রতি মণ টমেটো পাইকারি ১৭০০ থেকে ১৮০০ টাকায় বিক্রি করেছেন তিনি।
বর্তমানে প্রতি কেজি ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি করছেন। এখন পর্যন্ত তিনি জমি থেকে এক লাখ টাকার টমেটো বিক্রি করেছেন। তার গাছে আরও রয়েছে অর্ধেক টমেটো। তিনি আশা করছেন, জমির বাকি টমেটো বাজার দর থাকলে ৬০ থেকে ৭০ হাজার টাকা বিক্রি করবেন।
স্থানীয় কৃষক শরিফুল ইসলাম বলেন, ইয়াছিন ভাইয়ের জমিতে প্রচুর টমেটোর ফলন হয়েছে। প্রতি গাছে ৬-৭ কেজি টমেটো ধরেছে। টমেটোর আকার অনেক বড়। প্রতিটি গাছ টমেটোর ভারে নুয়ে পড়েছে। বর্তমান টমেটোর যে দাম তিনি টমেটো বিক্রি করে বেশ লাভবান হচ্ছেন। সামনে বছর আল­াহ বাঁচিয়ে রাখলে আমিও মাচায় টমেটো চাষ করবো।
টমেটো চাষি ইয়াছিন আরাফাত বিটিসি নিউজকে বলেন, এক বিঘা জমিতে মাচায় টমেটো চাষ শুরু করেছি। প্রায় ৫০ হাজার টাকার মতো খরচ হয়েছে। ফলন অনেক ভালো হয়েছে। পুরো জমিতে ১০০-১২০ মণ টমেটো হবে। এ বছর টমেটোর দাম মোটামোটি ভালো। প্রথম দিকে ৪০-৪৫ টাকা কেজিতে টমেটো বিক্রি করেছি।বর্তমানে ৩০-৩৫ টাকায় বিক্রি করছি। যদি এ দাম শেষ পর্যন্ত থাকে, তাহলে এক লাখ ৬০ থেকে ৭০ হাজার টাকার টমেটো বিক্রি করতে পারবো।
তিনি আরও বলেন, একই জমিতে গত বছর পেঁয়ারা চাষ করে তেমন লাভ করতে পারিনি। তার আগে বছর কুল চাষ করে লোকসানে পড়তে হয়েছে। এ বছর হাইব্রিড জাতের টমেটো চাষ করে সফল হয়েছি। টমেটো চাষে তেমন পরিশ্রম হয় না। একটু যতœ ও সময় মতো পরিচর্চা করলেই চলে। ফলন এত হয়েছে টমেটোর ভারে মাচা ভেঙ্গে যাচ্ছে। অনেক চাষি আমার টমেটোর জমি দেখতে আসছেন। অনেকে সামনে মাচায় টমেটো চাষ করবেন বলে আগ্রহ প্রকাশ করেছেন।
নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল ওয়াদুদ বিটিসি নিউজকে বলেন, মাচায় হাইব্রিড জাতের টমেটো চাষ একটি লাভজনক ফসল। সঠিক পরিচর্চা করলে অধিক ফলন হয়ে থাকে। এ বছর আবহাওয়া অনুক‚লে থাকায় জেলায় টমেটোর ফলন ভালো হয়েছে। কৃষকরা টমেটোর দামও ভালো পাচ্ছেন। এতে করে কৃষকরা লাভবান হচ্ছেন। অন্য কৃষকরা মাচায় টমেটো চাষে আগ্রহী হচ্ছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.