গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহত সাড়ে ১১ হাজার শিশু ও ৮ হাজার নারী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি আগ্রাসনের ১২২তম দিন আজ মঙ্গলবার। এই সময়ে মধ্যে অঞ্চলটিতে ইসরায়েলি হামলায় নিহত হয়েছে ২৭ হাজার ৪৭৮ জন এবং আহত হয়েছে আরও অন্তত ৬৬ হাজার ৮৩৫ জন। নিহতদের মধ্যে প্রায় ২০ হাজারই শিশু ও নারী। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, নিহত ২৭ হাজার ৪৭৮ জনের মধ্যে ১১ হাজার ৫০০ জনেরও বেশি শিশু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় নিহত শিশুদের নামও প্রকাশ করেছে। তবে প্রকৃত সংখ্যা ১১ হাজার ৫০০ জনেরও বেশি।
ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজের প্রতিবেদন অনুসারে, যে পরিমাণ শিশু নিহত হয়েছে গাজায়, সেই বিবেচনায় অঞ্চলটিতে প্রতি ১৫ মিনিটে একজন করে ফিলিস্তিনি শিশুর মৃত্যু হয়েছে ইসরায়েলি হামলায়। এবং প্রতিদিন অঞ্চলটির প্রতি ১০০ জন শিশুর মধ্যে ১ জন করে মারা যাচ্ছে ইসরায়েলি হামলায়। এ ছাড়া আহতদের মধ্যে শিশুর সংখ্যা ৮ হাজার ৬৬৩। 
ফিলিস্তিনি যুদ্ধবিধ্বস্ত অঞ্চল গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, নিহতদের বড় একটি অংশই নারী। বিগত ১২১ দিনে ইসরায়েলি হামলায় গাজায় অন্তত ৮ হাজারেরও বেশি নারী নিহত হয়েছে। এই সময়ে আহত হয়েছে অন্তত ৬ হাজার ৩০০-এর অধিক নারী। এ ছাড়া, গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত নিখোঁজ আছে ৮ হাজারেরও বেশি।
এদিকে অধিকৃত পশ্চিম তীরে কার্যকর ফিলিস্তিনি কর্তৃপক্ষের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবরের পর থেকে অঞ্চলটিতে দখলদার ইসরায়েলি বাহিনীর বন্দুক হামলায়, বিভিন্ন অভিযানের সময় অন্তত ৩৮২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে ১০০ জনেরও বেশি শিশু। এই সময়ে আহত হয়েছে অন্তত ৪ হাজার ২৫০ জন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.