নাটোরে দূষিত কালো ধোঁয়া পরিস্কারক যন্ত্র আবিস্কার !

নাটোর প্রতিনিধি: নাটোরে রুবেল আহমেদ (২৫) নামে এক যুবক কল কারখানা ও ইট ভাটার দূষিত কালো ধোঁয়া পরিস্কারের একটি যন্ত্র আবিস্কার করেছেন। গুরুদাসপুর উপজেলার ধারাবারিষা ইউনিয়নের ওই যুবক তার ব্যক্তিগত উদ্যোগে গবেষণার মাধ্যমে কলকারখানা ও ইট ভাটার ধোয়া পরিস্কারক যন্ত্র আবিস্কার করেছেন। তিনি প্রায় ছয় বছর ধরে নিজ মেধা শক্তিকে কাজে লাগিয়ে বায়ু দূষণ রোধের ওই যন্ত্রটি আবিস্কার করতে সফল হয়েছেন।

ধারাবারিষার উদবাড়িয়া উত্তরপাড়া গ্রামের খবির উদ্দিনের ছেলে রুবেল আহমেদ বিটিসি নিউজকে জানান, মাত্র আড়াইহাজার টাকা ব্যয়ে তিনি ওই বায়ু দূষণ রোধের যন্ত্রটি আবিস্কার করেছেন। তিনি অনার্স দ্বিতীয় বর্ষ পর্যন্ত লেখাপড়া করলেও অর্থাভাবে তা শেষ করতে পারেননি। তবে তিনি নিজের মেধা শক্তিকে কাজে লাগিয়ে পরিবেশ উন্নয়নের কথা ভেবেই বায়ু দূষণ রোধের যন্ত্রটি আবিস্কার করেছেন। রুবেল ইতিমধ্যেই তার উদ্ভাবিত এই যন্ত্রটি নাটোরের জেলা প্রশাসক ও গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসারকে দেখিয়ে তাঁদের কাছ থেকে অনেক সুখ্যাতি পেয়েছেন।

সরকারিভাবে কোন সহযোগিতা না পাওয়ায় বায়ু দূষণ রোধের ওই যন্ত্রটিকে বাণিজ্যিক ভাবে আগ্রহীদের কাছে পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে না।

তার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, যন্ত্রটিকে বাণিজ্যিক ভাবে রূপ দিতে সরকারি সহযোগিতার অপেক্ষায় রয়েছেন। এমনকি তিনি প্রধানমন্ত্রী বরাবর একটি চিঠিও পাঠিয়েছেন।

তিনি মনে করেন, বায়ু দূষণ রোধের এই যন্ত্রটি ব্যাপকভাবে চালু হলে প্রকৃতির বায়ূ দূষণ রোধ করা সম্ভব হবে। এছাড়া দূষিত বায়ূর কারণে ফসলাদীর যে ক্ষতি হয় সে ক্ষেত্রে ওই যন্ত্রটি ফসলের বিভিন্ন রোগ বালাইও কমিয়ে দেয়ার ভূমিকা রাখতে পারবে। তার এই কাজে পরিবারের সবাই তাকে সহযোগিতা করেছেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.