নাটোরে ই টেন্ডারেই জালিয়াতি


নাটোর প্রতিনিধি: নাটোরের বাগাতিপাড়া পৌরসভার প্রকৌশল বিভাগের বিরুদ্ধে ই টেন্ডারে জালিয়াতির মাধ্যমে মেয়রের ভাইয়ের ঠিকাদারী প্রতিষ্ঠান মের্সাস এম কন্সট্রাকশনকে কাজ দেওয়ার অভিযোগ পাওয়া গেছে । দরপত্র আহ্বান ও প্রকল্প বাস্তায়নে দুর্নীতি-অনিয়ম ঠেকাতে সরকার উন্নয়নকাজে ই-টেন্ডার পদ্ধতি চালু করে । কিন্তু এ পৌরসভায় ই টেন্ডারেই অভিনব প্রতারণার আশ্রয় নেওয়া হয়েছে ।

অভিযোগ সূত্রে জানা যায়,চলতি বছরের ১৩ ফেব্রুয়ারী দুটি জাতীয় দৈনিকে গুরুত্বপূর্ণ শহরের অবকাঠামো উন্নয়ন প্রকল্প (২য় পযার্য়) অধীন দুটি প্রকল্পের ই টেন্ডার বিজপ্তী প্রকাশ করা হয় । দৈনিকে প্রকাশিত বিঞ্জপ্তী এবং ন্যাশনাল ইজিপি সিস্টেম পোর্টালে টেন্ডার আইডি দেওয়া হয় ২৭৩২৩০ এবং ২৭৩২৪০ ।

ঠিকাদাররা উক্ত আইডিতে কোন দরপত্র না পেয়ে বাগাতীপাড়া পৌরসভার প্রকৌশল বিভাগে যোগাযোগ করলে সহকারী প্রকৌশলী আকমারুজ্জামান জানান, প্রকৃত টেন্ডার আইডি হবে ২৮৩২৩০এবং ২৮৩২৪০ । টেন্ডার আইডি ইচ্ছাকৃতভাবে ভুল দেওয়ায় অনেক ঠিকাদার দরপত্রে অংশ নিতে ব্যর্থ হয় ।

পরবর্তীতে উক্ত দরপত্রে মের্সাস রিজভী কন্সট্রাকশন , মেসার্স বাবলু এন্টারপ্রাইজ ,মের্সাস রংধনু ট্রেডার্স এবং মের্সাস এম কন্সট্রাকশন নামে চারটি ঠিকাদারী প্রতিষ্ঠান অংশ নেয় । তারমধ্যে বাগাতিপাড়া পৌরসভার মেয়র মোশাররফ হোসেন এর ছোট ভাই মুক্তার হোসেনের মালিকানাধীন এম কন্সট্রাকশন নামে ঠিকাদারী প্রতিষ্টান সমদরে দরপত্র দাখিল করে । বাঁকি তিনটি ঠিকাদারী প্রতিষ্টান ৫% নিম্নদরে দরপত্র দাখিল করে ।

প্রকৌশল বিভাগপ্রচলিত নিয়ম কানুনের তোয়াক্কা না করে দরপত্রে অংশ নেয়া বাঁকি তিনটি প্রতিষ্টানকে অযোগ্য ঘোষণা করে মেসার্স এম, কন্সট্রাকশনের নামে লটারীর ফলাফল ঘোষণা করে ।

রংধনু এন্টারপ্রাইজের পক্ষে ঠিকাদার আলহাজ্ব সাইফুল্লাহ শেখ রিপন অভিযোগ করে বিটিসি নিউজকে বলেন ,একটি দরপত্রের প্রক্রিয়া স¤পন্ন করতে পাঁচটি ধাপ পেরোতে হয়। ই-টেন্ডারের ক্ষেত্রে মাত্র দুটি বিষয় অর্থাৎ দরপত্র আহ্বান ও জমার কাজটি হয় অনলাইনে। দরপত্র মূল্যায়ন, কার্যাদেশ দেওয়া ও চুক্তিপত্র কাজগুলো দরপত্র আহ্বানকারী সংশ্লিষ্ট সংস্থা ম্যানুয়ালি করে থাকে।

নিয়ম অনুযায়ী, যে ঠিকাদার সর্বনিম্ন দর দেবেন, যাচাই-বাছাই শেষে তাঁকেই কার্যাদেশ দেওয়ার কথা। কিন্তু বাগাতিপাড়া পৌরসভায় দুটি কাজের ই-টেন্ডারে ক্ষেত্রে তা হয়নি । দরপত্রের শুরু থেকেই অনিয়ম করা হয়েছে । দরপত্র বাছাইয়ে দূর্ণীতির বিষয়ে তদন্ত করে দরপত্র দুটি বাতিলের জন্য তারা লিখিত আকারে গুরুত্বপূর্ণ শহরের অবকাঠামো উন্নয়ন প্রকল্প (২য় পযার্য়) প্রকল্প পরিচালককে জানিয়েছেন ।

বাগাতিপাড়া পৌরসভার সহকারী প্রকৌশলী মোহাম্মদ আকরামুজ্জামান বিটিসি নিউজকে জানান, ই টেন্ডারের ক্ষেত্রে কোন জালিযাতি করা হয়নি । সব কিছু নিয়ম অনুযায়ী করা হয়েছে ।

টেন্ডার আইডি নম্বর ভূল দেওয়ার কারণ জিঞ্জাসা করলে তিনি বিষয়টি এড়িয়ে যান ।

বাগাতিপাড়া পৌরসভার মেয়র মোশাররফ হোসেন বিটিসি নিউজকে বলেন , নিয়ম অনুযায়ী দরপত্র আহবান করা হয়েছে । দরপত্র দাখিলের পর যাচাই বাছাই শেষে প্রকল্প পরিচালকের দপ্তরে পাঠানো হয়েছে ।

প্রকল্প পরিচালকের কার্যালয় নির্ধারণ করবে কে কাজ পাবে । এ ক্ষেত্রে দূর্ণীতি বা অনিয়মের প্রশ্নই উঠেনা । বরং মেসার্স রংধনু ট্রের্ডাস দরপত্রের সাথে ব্যাংকের জাল পে অর্ডার জমা দিয়েছে ।

এ ব্যাপারে আমরা আ্ইনগত ব্যবস্থা নিবো ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.