তিনটি গ্রাম থেকে সেনা সরিয়ে নিলো ইউক্রেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তিনটি গ্রামের সেনা পূর্ব থেকে পশ্চিম দিকে সরিয়ে নিয়েছে ইউক্রেন। রবিবার (২৮ এপ্রিল) সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে জানিয়েছেন ইউক্রেনের এক শীর্ষ কমান্ডার কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি।
সেনাদের সংখ্যা উল্লেখ না করে ইউক্রেনের শীর্ষ কমান্ডার জানিয়েছেন, তিনটি গ্রামের সেনা পূর্ব থেকে পশ্চিমে সরিয়ে নেওয়া হয়েছে। ওই এলাকায় হামলা জোরদার করেছে রুশ বাহিনী।
সিরস্কি মনে করেন, এই সপ্তাহে অনুমোদিত ৬১ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্যাকেজের অস্ত্র সরবরাহ করার পর এটি স্থিতিশীল হতে পারে।
সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে তিনি বলেন, সামনের পরিস্থিতি আরও খারাপ হয়েছে। এই এলাকায় ফেব্রুয়ারি মাসে দখল করে নেয় রুশ বাহিনী।
তিনি বলেন, মারিঙ্কা, বার্ডিচি ও সেমেনিভকা গ্রামের পশ্চিমে নতুন অবস্থান নিয়েছে ইউক্রেনীয় বাহিনী।
তিনি আরও বলেন, এই এলাকায় কিছু কৌশলগত সাফল্য অর্জন করেছে রুশ বাহিনী। কিন্তু অভিযানে সুবিধা অর্জন করতে পারেনি।
এদিকে, রবিবার বার্ডিচির নভোবাখমুটিভকা নামের একটি গ্রাম দখল করার কথা জানিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনের আর্টিলারি শেল ও জনবলের অভাবের সুযোগ নিয়ে আভদিভকা শহর দখল করার পর ধীরে ধীরে অগ্রসর হচ্ছে তারা।
ওপেন-সোর্স ইন্টেলিজেন্স বিশ্লেষকরা বলেন, আভদিভকা দখল করার পর ওচেরেটাইন গ্রামের দিকে ১৫ কিলোমিটারেরও বেশি অগ্রসর হয়েছেন রুশ সেনারা।
ইউক্রেনের শহর চসিভ ইয়ার একটি গুরুত্বপূর্ণ যুদ্ধক্ষেত্র। কারণ এটি কোস্তিয়ানতিনিভকা, স্লোভিয়ানস্ক ও ক্রামতোর্স্ক শহরের প্রবেশদ্বার হিসেবে কাজ করতে পারে।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, চাসিভ ইয়ারের কাছে ইউক্রেনের পাল্টা আক্রমণ প্রতিহত করেছে রুশ বাহিনী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.