নাটোরের সিংড়ায় স্বেচ্ছাশ্রমে রাস্তা করলেন গ্রামবাসী

নাটোর প্রতিনিধি: দুরের মাঠ থেকে পাকা ধান কেটে আনার দুর্ভোগ কাটাতে নিজেরাই কদাল,ডালি নিয়েবেরিয়ে পড়লেন। এর পর শুরু করলেন মাটি কাটা। ২ দিনে একটানা মাটি কেটে তৈরী করে ফেললেন রাস্তা। নিজেদেরে স্বেচ্ছাশ্রমে দুরের মাঠ থেকে পাকা ধান কেটে বাড়ি আনার এই রাস্তা তৈরী করলেন নাটোরের সিংড়া উপজেলার ২ নং ডাহিয়াইউনিয়নের বড়গ্রামবাসী।

স্থানীয় ৬ নং ওর্য়াড আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ শাহ আলমের নেত্বতে গত বুধবার শতাধিক স্বেচ্ছাশ্রমিক দিয়ে ২ দিনে বড়গ্রাম দক্ষিন পাড়ার ভদ্রানদীর ব্রীজের এই রাস্তার কাজ স¤পন্ন করা হয়। তবে রাস্তাটি পুনঃরায় স্থানীয় সরকারের বরাদ্ধ নিয়ে উন্নত ও টেকসই করে করার দাবি জানিয়েছেন তাঁরা।

কৃষক আইয়ুব মোল্লা ও জুলমত সরদার বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, প্রায় প্রতিবছরই ভাদাই নদীর আগাম বন্যার পানি এসে দক্ষিন মাঠের ধানসহ সকল প্রকার ফসল নষ্ট হয়ে যায় । তাই নিজেরাই এই রাস্তা করার উদ্যোগ নিয়েছি।

রাস্তাটি বড়গ্রাম দিয়ার পাড়া পর্যন্ত সংস্কার করা হলে আমরা দক্ষিণ মাঠের ধান সহ সকল প্রকার ফসল সহজ ভাবে ঘরে তুলতে পারবো। সেই সাথে জীবন যাত্রার মানও উন্নয়ন হবে।

এই রাস্তার উদ্যোক্তা মোঃ শাহ আলম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, চলমান মহামারী করোনার সরকারী আইন মেনে আমরা ঘরেই ছিলাম। কিন্তু এখন পাকা ধান কেটে ঘরে তোলার সময়। রাস্তা না থাকায় প্রতিবছর আমাদের গ্রামের দক্ষিন মাঠের ধান আনা বড়ই কষ্ট হয়। ওই মাঠের কথা শুনলে ধান কাটা শ্রমিকরাও যেতে চায় না।

প্রতিবছর দিগুন টাকার শ্রমিক খরচ দিয়ে ধান কেটে ঘরে তুলতে হয়েছে। তাই সামাজিক দুরত্ব বজায় রেখেই আমরা স্বেচ্ছাশ্রমে রাস্তাটি শুরু করলাম। বাকি কাজ সম্পন্ন করার জন্য স্থানীয় ডাহিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এম আবুল কালাম ও প্রতিমন্ত্রী আলহাজ এড.জুনাইদ আহমেদ পলক এমপি মহোদয়ের সহযোগিতা আশা করছি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.