নাটোরের লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলে গণহত্যা দিবস পালিত

নাটোর প্রতিনিধি: যথাযোগ্য মর্যাদায় নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলে গণহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ শনিবার (০৫ মে) সকালে শহীদ সাগর স্মৃতিস্তম্ভে পুস্পমাল্য দিয়ে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্থানীয় সংসদ সদস্য এ্যাড. আবুল কালাম আজাদসহ মিলের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

পরে মিল কর্তৃপক্ষের আয়োজনে শহীদদের আত্মার শান্তি কামনায় শহীদ সাগর স্মৃতিস্তম্ভে কোরআনখানি পাঠ, মিলাদ মাহফিল ও শহীদের স্মৃতি চারনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থপনা পরিচালক মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় নাটোর-১ (লালপুর বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য এ্যাড. আবুল কালাম আজাদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, সাধারণ সম্পাদক ইসাহাক আলী, শহীদ পরিবারের সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন, শহীদ লে: আনোয়ারুল আজিমের ছেলে ডা. আনোয়ারুল ইকবাল, শহীদ ডা.শাহাদত হোসেনের ছেলে উপাধক্ষ্য বাবুল আক্তার প্রমুখ।

উল্লেখ্য: ১৯৭১ সালের এই দিনে পাকসেনা ও তাদের দোসর রাজাকাররা নাটোরের লালপুর উপজেলার গোপালপুরের নর্থ বেঙ্গল সুগার মিলে ঢুকে সে সময়ের জিএম লেফট্যানেন্ট আনোয়ারুল আজিমসহ মিলের অর্ধশত কর্মকর্তা-কর্মচারীকে তৎকালীন গোপাল পুকুর পাড়ে নিয়ে ব্রাশ ফায়ার করে নির্মমভাবে হত্যা করে। স্বাধীনতার পর শহীদদের শ্রদ্ধা জানাতে ওই পুকুরের নামকরন করা হয় ‘শহীদ সাগর’ ও শহীদদের স্মৃতির উদ্দেশ্যে নির্মান করা হয় শহীদ স্মৃতি জাদুঘর।

আর লেফট্যান্যান্ট আনোয়ারুল আজিমের নামে গোপালপুর রেল স্টেশনটির নামকরণ করা হয় আজিমনগর। স্বাধীনতার পর থেকে প্রতি বছর এই দিনটিতে নর্থ বেঙ্গল সুগার মিলের শহীদ সাগর চত্বরে ৫ মে পালিত হয়ে আসছে। আর এলাকাবাসী এই দিনটিকে শহীদ দিবস হিসেবে পালন করে আসছে।

এছাড়াও এই দিনে শহীদ পরিবারের সদস্যরা সহ সমাজের সর্বস্তরের মানুষ শহীদ সাগর চত্বরে সমাবেত হন এবং শহীদের আত্মার শান্তি কামনায় মিলাদমহফিল ও শহীদের স্মৃতিচারণ করেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.